কক্সবাজার, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

উখিয়ায় বাস্তভিটা হারানোর শংকায় দেড় সহস্রাধিক পরিবারের কাফন পরে প্রতিবাদে বিক্ষোভ-মানববন্ধন

শ.ম.গফুর, উখিয়া::

কক্সবাজারের উখিয়ার পালংখালী ইউনিয়নের ৯ নং ওয়ার্ডের আমজুমান পাড়া বটতলীর সহস্রাধিক পরিবারআবদুল লতিফ ওয়াকফ এস্টেটের জনস্বার্থ বিরোধী কর্মকান্ডের বিরুদ্ধে প্রতিবাদ সভা,বিক্ষোভ প্রদর্শন ও মানববন্ধন কর্মসূচী পালন করেছে।

২৬ জানুয়ারী দুপুর ৩ ঘটিকায় আঞ্জুমান পাড়া সড়কে অনুষ্ঠিত বিক্ষোভ প্রদর্শন পরবর্তী প্রতিবাদ সভায় বক্তারা বলেছেন পালংখালীর আঞ্জুমান পাড়া-বটতলীর সহস্রাধিক পরিবারের অন্তত ১০ হাজার মানুষ বিগত দেড়শত বছর ধরে বংশপরম্পরায় বসবাস করে আসছেন। আবদুল লতিফ ওয়াকফ এস্টেটের হাজার-হাজার একর জমিতে জীবিকার তাগিদে চিংড়ী চাষ,ধান চাষাবাদ করে আসছিলেন তারা।

আকস্মিক আবদুল লতিফ ওয়াকফ এস্টেট কর্মকর্তা লতিফুল আনোয়ার চৌধুরী খোকা সহ সংশ্লিষ্টরা স্থানীয় আঞ্জুমান পাড়া-বটতলীর বাসিন্দাদের কোন প্রকার অবগত না করে বিশালাকার চিংড়ী ঘের ও ধান্য চাষের জমি গোপনে দীর্ঘ মেয়াদী লীজ দিয়ে অর্ধশত এস্কেবেটর দিয়ে মাটি কাটার কাজ শুরু করে দিয়েছে।যেখানে একটু বৃষ্টি হলেই পানি ওঠে,মাত্র ৪০ ফুট গভীরে গেলে বিশুদ্ধ খাবার পানীয়জল মিলে,সেখানে পানি শোধনাগারের অজুহাত দেখিয়ে হাজার-হাজার মানুষ কে বাস্তভিটা ছাড়া করার নীলনকশা চলছে।হাজার-হাজার চিংড়ী চাষের ও ধান চাষের জমি হাতছাড়া হলে দুর্ভিক্ষ আর খাদ্য সংকটে ভোগবে স্থানীয়রা।নানা অজুহাতে আমাদের কে বেকারত্বের দিকে ধাবিত করেছে আবদুল লতিফ ওয়াকফ এস্টেট। শুধু চাষের জমি হাতছাড়া নয় আঞ্জুমান পাড়া-বটতলী গ্রামের দেড় সহস্রাধিক পরিবারের অন্তত ১০ হাজার বাসিন্দা কে কৌশলে বাস্তভিটা থেকেও উচ্ছেদের পায়ঁতারা চালাচ্ছে।

বক্তারা অভিযোগ করে বলেছেন, পালংখালীস্থ আবদুল লতিফ ওয়াকফ এস্টেট কর্তৃপক্ষ একটি জাল দলিল সৃজন করে ৩১১ নং খতিয়ান বানিয়েছে। যেটি ব্যবহার করে পালংখালী বাসীর কলিজায় আঘাত করতে নেমেছে। বক্তারা বলেছেন আবদুল লতিফ ওয়াকফ এস্টেটের জাল দলিল সৃজন করাই তার প্রতিবাদে সংশ্লিষ্ট আদালতে গণস্বাক্ষর সম্বলিত মামলা দায়ের করেছেন।

বক্তারা হুসিয়ারী উচ্চারণ করে বলেছেন তাদের দাবী, শত বছরের জনবসতি উচ্ছেদ করা যাবেনা, চিংড়ী চাষের জমি অন্য কাজে ব্যবহার করা যাবেনা, ধান্য জমি রুপান্তর করা যাবেনা। এসব দাবী আদায়ে শেষ রক্ত বিন্দু থাকতে জনবসতি থেকে উচ্ছেদ করার চেষ্টা করলে শত-শত নারী-পুরুষ ও শিশু আত্নহুতি দেবে। তাই আঞ্জুমান পাড়া-বটতলী বাসীর জীবিকার বাহন জায়গা জমির লীজ বাতিল করে আমাদের রক্ষা, শত বছরের একমাত্র আশ্রয়স্থল জনবসতি উচ্ছেদ করার আগে কর্তৃপক্ষ কে বিবেচনার জন্য আহবান জানিয়েছেন।

বক্তারা মাননীয় প্রধানমন্ত্রী, ভুমিমন্ত্রী, বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তার আশু হস্তক্ষেপ কামনা করেছেন।শত-শত নারী-পুরুষ ও শিশু ব্যানার ফেস্টুন, পোষ্টার হাতে নিয়ে কাফনের কাপড় পরে বিক্ষোভ প্রদর্শন করেন।

এতে বক্তব্য রাখেন পালংখালী ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি এমএ মঞ্জুর, স্থানীয় ইউপি সদস্য সোলতান আহমদ ,কৃষকলীগ নেতা জাফরুল ইসলাম, আওয়ামীলীগ নেতা রমজান আলী, যুবলীগ নেতা শাহজাহান, সমাজ নেতা মোক্তার আলম, মঞ্জুর আলম, হোছাইন আহমদ সর্দার’সহ প্রমুখ।

পাঠকের মতামত: