কক্সবাজার, শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১

সন্দেহজনক লেনদেনের তথ্য আইনশৃঙ্খলা বাহিনীকে দিচ্ছে ‘নগদ’

সাম্প্রতিক সময়ে বিভিন্ন ই-কমার্স প্রতিষ্ঠানের সন্দেহজনক লেনদেনের অভিযোগ পাওয়ায় ডাক বিভাগের মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’র কয়েক হাজার অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

শনিবার (৪ সেপ্টেম্বর) নগদের হেড অব এক্সটার্নাল অ্যাফেয়ার্স লেফটেন্যান্ট কর্নেল কাওসার সওকত আলী (অব.) স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ বিষয়টি ​নিশ্চিত করছে নগদ।

সংবাদ বিজ্ঞপ্তিতে নগদ জানায়, সন্দেহজনক লেনদেনের সঙ্গে জড়িত থাকার লক্ষণ থাকায় কিছু গ্রাহকের তথ্য একাধিক নিয়ন্ত্রণ সংস্থা ও আইনশৃঙ্খলা বাহিনীর কাছে হস্তান্তর করা হয়েছে। ​বিষয়টি নিয়ে কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) বিভাগে আনুষ্ঠানিক অভিযোগ করা হয়েছে। এ বিষয়ে মামলা দায়েরের প্রক্রিয়া চলমান রয়েছে বলেও জানায় নগদ কর্তৃপক্ষ।

নগদের পক্ষ থেকে আরও জানানো হয়, কিছু কিছু অ্যাকাউন্ট যাচাই-বাছাই করে খুলে দেয়া শুরু হয়েছে।

এ বিষয়ে কর্নেল কাওসার সওকত আলী (অব.) বলেন, নগদ প্রযুক্তিগতভাবে দেশের সবচেয়ে নির্ভরযোগ্য প্রতিষ্ঠান। প্রযুক্তিগত সক্ষমতার কারণে নগদের প্ল্যাটফর্মে কোনো ধরনের দুরভিসন্ধিমূলক কার্যক্রম পরিচালনা করা কঠিন। এছাড়া লেনদেনকে ডিজিটাল প্ল্যাটফর্মে তুলে আনার ফলে অপরাধমূলক কার্যক্রম নিয়ন্ত্রণ যে অধিকতর সহজ হয়, এই ঘটনা তারই প্রমাণ।

পাঠকের মতামত: