কক্সবাজার, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

নোয়াখালীর মাইজদীতে ১৪৪ ধারা জারি

 

নোয়াখালী জেলা শহর মাইজদীতে আওয়ামী লীগের তিন পক্ষের পাল্টাপাল্টি কর্মসূচিকে কেন্দ্র করে সব ধরনের সহিংসতা এড়াতে নোয়াখালী পৌর এলাকায় ১৪৪ ধারা জারি করেছে প্রশাসন।

 

এর আগে, মাইজদীতে আওয়ামী লীগের দু’পক্ষের নেতাকর্মীদের মধ্যে দফায় দফায় ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এসময় ভাঙচুর করা হয় তিনটি মোটরসাইকেল।

রোববার (০৫ সেপ্টেম্বর) সন্ধ্যা ৭টার দিকে ১৪৪ ধারা জারির বিষয়টি নিশ্চিত করেন জেলা প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম খান। তিনি জানান, সোমবার ভোর ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত নোয়াখালী পৌর এলাকায় ১৪৪ ধারা জারি থাকবে।

জেলা প্রশাসকের স্বাক্ষরিত প্রজ্ঞাপনে জানানো হয়, পৌর শহর (মাইজদী, দত্তেরহাট, সোনাপুর) এ আদেশ বহাল থাকবে। এসব এলাকায় ব্যক্তি, সংগঠন, রাজনৈতিক দল কোন প্রকার গণজমায়েত, সভা, সমাবেশ, মিছিল, র‌্যালি, শোভাযাত্রা করতে পারবে না, বন্ধ থাকবে সকল ধরনের অনুষ্ঠান।

এর আগে রোববার বিকেলে টাউন হলের মোড়ে জেলা আওয়ামী লীগের কার্যালয়ে মিছিল নিয়ে সভা করে নোয়াখালী-৪ আসনের সাংসদ একরামুল করিম চৌধুরীর সমর্থিত নেতাকর্মীরা।

সভা চলাকালে জেলা শহরের দক্ষিণ পাশ থেকে মোটরসাইকেল র‌্যালি নিয়ে আসেন সদর উপজেলা আ.লীগের সভাপতি এড. শিহাব উদ্দিন শাহীনের নেতাকর্মীরা।

ওই র‌্যালিটি টাউন হলের মোড়ে পৌঁছলে উভয়পক্ষ মুখোমুখি হলে তাদের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। নেতাকর্মীরা একে অন্যকে লক্ষ্য করে ইট পাটকেল নিক্ষেপ করে। এসময় তারা সড়কের পাশে থাকা তিনটি মোটরসাইকেল ভাঙচুর করে।

পরে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে কয়েক রাউন্ড ফাঁকা গুলি করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এসময় প্রায় এক ঘণ্টা জেলা শহর মাইজদীর সঙ্গে যান চলাচল বন্ধ থাকে।

অপরদিকে শহরের উত্তর পাশ থেকে পৌর মেয়র শহীদ উল্যা খান সোহেলের নেতাকর্মীরা একটি মিছিল নিয়ে টাউন হলের মোড়ে আসার সময় পুলিশের বাঁধার মুখে পড়ে।

স্থানীয় সূত্রে জানা গেছে, আওয়ামী লীগের জেলা কমিটি বিলুপ্তি ও নতুন আহ্বায়ক কমিটি গঠনের খবরে উত্তপ্ত হয়ে পড়ে নোয়াখালী। পুরনো কমিটি থেকে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাংসদ একরামুল করিম চৌধুরী বাদ পড়ছে এমন গুঞ্জন রটে।

এতে নোয়াখালী পৌর আওয়ামী লীগের সভাপতি আবদুল ওয়াদুদ পিন্টুর নেতৃত্বে সাংসদের সমর্থকরা সোমবার সকাল ১০টায় জেলা আওয়ামী লীগ কার্যালয়ের সামনে ২০১৯ সালের ২০ নভেম্বর ঘোষিত কমিটির পূর্ণাঙ্গ অনুমোদন দেয়ার দাবীতে সমাবেশের ডাক দেয়।

এদিকে, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি শিহাব উদ্দিন শাহিন টাউন হল মোড়ে রোববার সকালে বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উপলক্ষে জন সমাবেশের ডাক দেয়।

অপরদিকে, আগামী পৌরসভা নির্বাচনকে সামনে রেখে নোয়াখালী পৌরসভা চত্বরে মেয়র ও পৌরসভা আ.লীগের সাধারণ সম্পাদক শহিদ উল্যাহ খান সোহেল এক কর্মী সমাবেশের ডাক দেয়।

জেলা পুলিশ সুপার মো. শহীদুল ইসলাম জানান, শহরের পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে পুলিশ শর্টগানের ৯ রাউন্ড রাবার বুলেট ছুঁড়েছে। বর্তমানে পরিস্থিতি পুলিশের নিয়ন্ত্রণে রয়েছে এবং পরিস্থিতিও শান্ত রয়েছে বলে জানান তিনি।

পাঠকের মতামত: