কক্সবাজার, শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১

নির্মাণ কাজ বন্ধ করতে গাছ বিয়ে করলেন ব্রিটিশ নারীরা

 

৭৪ জন নারী বৃক্ষ নিধন ঠেকাতে বিয়ে করেছেন ব্রিস্টলের ঐতিহ্যবাহী গাছগুলোকে।

যুক্তরাজ্যের ব্রিস্টলে গাছের সাথে বিয়ে হলো ৭৪ জন নারীর। ব্রিস্টল কাউন্সিল কর্তৃপক্ষের গাছ কেটে অ্যাপার্টমেন্ট নির্মাণের সিদ্ধান্তের প্রতিবাদে, অভিনব এ প্রতিবাদের আয়োজন করেন স্থানীয় বাসিন্দারা।

গাছের সঙ্গে বিয়ে, তাও এক দু’জনের নয়। রীতিমত আয়োজন করে গাছকে জীবন সঙ্গী হিসেবে বেছে নিলেন ৭৪ ব্রিটিশ নারী। ব্রিটেনের ব্রিস্টলে দেখা গেল এমনই এক ব্যতিক্রমী বিয়ে ও প্রতিবাদের আয়োজন। পরিবেশ রক্ষায় গাছের গুরুত্ব বোঝাতেই ব্যতিক্রমী এ উদ্যোগ নিয়েছেন স্থানীয় পরিবেশকর্মীরা।

ব্রিস্টলে সম্প্রতি ১৬টি অ্যাপার্টমেন্ট নির্মাণের পরিকল্পনা ঘোষণা করেছে ব্রিস্টলের কাউন্সিল কর্তৃপক্ষ। তাদের এ পরিকল্পনা বাস্তবায়নে কাটতে হবে বেশকিছু গাছ। তাদের এ বৃক্ষনিধনের প্রতিবাদেই প্রতীকী বিয়ের আয়োজন করেন স্থানীয় পরিবেশকর্মীরা। সেখানে ঐতিহ্যবাহী বিয়ের পোশাকে কনে সেজে ৭৪ জন নারী ৭৪টি গাছকে বিয়ে করেন।

প্রতীকী বিয়ের অনুষ্ঠানের একজন আয়োজক বলেন, ব্রিস্টল একটি ঐতিহাসিক শহর। এখানকার কাউন্সিল ফ্ল্যাট বানাতে প্রায় ৭০ টার বেশি গাছ কাটার সিন্ধান্ত নিয়েছে। পরিবেশ রক্ষায় আমাদের সহযোদ্ধারা এসেছেন গাছ কাটার বিপক্ষে তাদের অবস্থান জানাতে এবং অনেকে গাছকে প্রতীকী বিয়েও করছেন। এই গাছগুলো আমাদের খুবই প্রয়োজন। এর আগে কাউন্সিল অনেক গাছ লাগিয়েছিলো, যার কিছু বেঁচে আছে আর বাকিগুলো এখন আর খুঁজে পাওয়া যায় না। বুঝতেই পারছেন যত্ন নেয়া হয় না।

আয়োজকরা বলছেন, গাছ কেটে অ্যাপার্টমেন্ট নির্মাণের পরিকল্পনা পরিবেশের জন্য হুমকি স্বরূপ। তবে ব্রিস্টল সিটি কাউন্সিলের কেউই এ নিয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি।

ব্যতিক্রমী এ আয়োজনের অন্যতম উদ্যোক্তা সিওভান কেয়ার্ন্স বলেন, মানুষের জীবনে গাছের গুরুত্ব বোঝাতে বিয়ের অভিনব এ আয়োজন। কাউন্সিলের পরিকল্পনা বাস্তবায়ন হলে ব্রিস্টলের সমুদ্র তীরবর্তী গাছগুলো আর থাকবে না। এ গাছগুলো ব্রিস্টলের ইতিহাস ও ঐতিহ্যের সাথে মিশে আছে। আমাদের পরিবেশ ও জীবন রক্ষায় এ গাছগুলোকে বাঁচাতেই এ আয়োজন।

প্রতীকী বৃক্ষ বিবাহের ব্যতিক্রমী এ আয়োজন এরইমধ্যে সাড়া ফেলেছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। ভূয়সী প্রশংসায় ভাসছেন এ আয়োজনের উদ্যোক্তারা।

পাঠকের মতামত: