কক্সবাজার, শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১

স্যামসাংয়ের ৫১২ জিবি র‍্যাম, কম্পিউটারের গতি হবে অবিশ্বাস্য

বর্তমান সময়ের কম্পিউটারে সাধারণত ৮ থেকে ১৬ গিগাবাইটের ডিডিআর ৪ র‍্যাম থাকে। প্রোডাকশন মেশিনে অনেকে ৩২-৬৪ গিগাবাইট র‍্যামও ব্যবহার করেন। এসব র‍্যামের ডেটা ট্রান্সফার স্পিড থাকে ২১৩৩ এমটি/এস (মিলিয়ন ট্রান্সফার পার সেকেন্ড) এবং ৪২৬৬ এমটি/এস। অর্থাৎ ১৭-২৫.৬ জিবি পার সেকেন্ড। যেখানে ডিডিআর ৩ প্রযুক্তির স্পিড ৮০০ থেকে ২১৩৩ এমটি/এস বা ৮.৫-১৪.৯ জিবি পার সেকেন্ড।

তবে তাক লাগানো নতুন প্রযুক্তির র‍্যাম আনার ঘোষণা দিয়েছে স্যামসাং। তাদের সর্বশেষ র‍্যাম স্টিকটি ৫১২ গিগাবাইটের। স্পিড ৭২০০ এমবিপিএস। এর অর্থ এই র‍্যামের একটি সিগন্যাল চ্যানেলেই ডেটা ট্রান্সফার স্পিড হবে ৫৭ দশমিক ৬ জিবি পার সেকেন্ড।

স্যামসাংয়ের এ সংক্রান্ত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ইন্টেলের নেক্সট জেনারেশন স্যাফায়ার র‍্যাপিডস জিয়ন স্ক্যালেবল প্রসেসর এই র‍্যামের জন্য উপযুক্ত করে তৈরি করা হচ্ছে।

নতুন আর্কিটেকচারে আট চ্যানেলের একটি ডিডিআর ৫ মেমোরি কন্ট্রোলার ব্যবহার করা হবে। ফলে বাজারে ৪৬০ জিবি পার সেকেন্ডের মেমোরি ট্রান্সফার স্পিডের মাল্টি টেরাবাইট মেমোরি কনফিগারেশন দেখা এখন সময়ের ব্যাপার মাত্র! এই ধরনের র‍্যাম বিশিষ্ট পিসি ২০২২ সাল নাগাদ বাজারে আসতে পারে। এই সময় এএমডি তাদের জেন ৪ প্ল্যাটফর্ম উন্মোচন করবে। এটি ডিডিআর ৫ সমর্থন করবে বলে শোনা যাচ্ছে।

তবে নতুন প্রযুক্তির র‍্যামটি বাজারে আনার লক্ষ্য মূলত সার্ভারের মতো উচ্চ কম্পিউটিং দক্ষতার কম্পিউটার। সুতরাং সুপারকম্পিউটার, কৃত্রিম বুদ্ধিমত্তা এবং মেশিন লার্নিংয়ের জন্য এই র‍্যাম হবে যুগান্তকারী।

এই র‍্যামের পারফরমেন্স ডিডিআর ৪-এর চেয়ে বেশি তো হবেই, সেই সঙ্গে বিদ্যুৎ খরচও কম হবে বলে দাবি করছে স্যামসাং।

স্যামসাংয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, প্রত্যেকটি ৫১২ জিবি ডিডিআর ৫ মডিউল তৈরি করা হবে ১৬ জিবির ডির‍্যাম চিপের আটটি চিপ স্তরে স্তরে সাজিয়ে। এটি করতে ব্যবহার করা হবে টিএসভি প্রযুক্তি।

সাধারণ ব্যবহারকারীর জন্য ৫১২ জিবির র‍্যাম দরকার পড়ে না। এ কারণে সাধারণ গ্রাহক পর্যায়ের জন্য এই প্রযুক্তির সংস্করণ আনা হবে। এরই মধ্যে ইন্টেলের সর্বশেষ অ্যালডার লেক প্রসেসর ডিডিআর ৫ সমর্থন করে বলে ঘোষণা এসেছে। ফলে শিগগিরই আগামীর কম্পিউটারে এই র‍্যাম দেখা যাবে।

চলতি বছরের শেষ নাগাদ ডিডিআর ৫ র‍্যামের বাণিজ্যিক উৎপাদন শুরু করবে স্যামসাং। সূত্র: এংগেজেট ও পিসিম্যাগ

পাঠকের মতামত: