কক্সবাজার, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

বন্ধ হল ৫৯টি আইপি টিভি

৫৯টি অনিবন্ধিত ও অবৈধ ইন্টারনেট প্রটোকল (আইপি) টিভির সম্প্রচার বন্ধ করে দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। রবিবার (১৯ সেপ্টেম্বর) বিটিআরসি প্রকাশিত এক বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে।

বিটিআরসি জানিয়েছে, আইপি টিভির সেবা সংক্রান্ত বিভিন্ন বিষয় স্পষ্ট করতে এই বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, টেলিভিশনে প্রচারিত আধেয় বা কনটেন্ট ইন্টারনেট প্রটোকল নেটওয়ার্ক ব্যবহার করে সম্প্রচার করার প্রক্রিয়াই আইপি টিভি।

বিটিআরসি কেবল লাইসেন্সধারী আইএসপি (ইন্টারনেট সেবাদাতা) প্রতিষ্ঠানকে আইপিভিত্তিক ডেটা সার্ভিসের (যেমন স্ট্রিমিং সেবা, আইপিটিভি, ভিডিও অন ডিমান্ড) অনুমোদন দিয়ে থাকে।

বিটিআরসি আরো জানিয়েছে, তাদের থেকে আইপি টিভি সেবার অনুমোদন পেলেই কেবল আইএসপি অপারেটররা তথ্য মন্ত্রণালয় অনুমোদিত স্যাটেলাইট টিভি চ্যানেলের আধেয় তাদের গ্রাহকদের প্রদর্শন করতে পারবেন। তবে প্রতিটি চ্যানেল বা অনুষ্ঠান বা আধেয় প্রচারে প্রয়োজনীয় চুক্তি/ অনুমোদন/ ছাড়পত্র সংশ্লিষ্ট প্রদানকারী প্রতিষ্ঠান থেকে গ্রহণ করতে হবে বলেও জানিয়েছে বিটিআরসি।

বিটিআরসি বিজ্ঞপ্তিতে আরো বলেছে, সম্প্রতি লক্ষ করা যাচ্ছে যে কিছু অসাধু ব্যবসায়ী অবৈধভাবে ডোমেইন ক্রয় করে, ফেসবুক/ ইউটিউব চ্যানেলের মাধ্যমে বৈধ অনুমোদন ছাড়াই জনগণকে আইপিটিভি প্রদর্শন করছে। বিটিআরসির অনুমোদন ছাড়া সম্প্রচার অনৈতিক ও টেলিযোগাযোগ আইনের খেলাপ।

পাঠকের মতামত: