কক্সবাজার, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

স্মার্টফোন গরম হলে যা করবেন

 

তথ্য প্রযুক্তির এই যুগে প্রায় সবাই স্মার্টফোন ব্যবহার করেন। তবে স্মার্টফোনের অন্যতম একটি সমস্যা হলো, গরম হয়ে যাওয়া। অনেকেই হয়তো মনে করেন, স্মার্টফোনের দোষেই এমনটা হচ্ছে। তা কিন্তু নয়।

প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন, ব্যবহার করার সময় স্মার্টফোন গরম হয়ে যায়। সাধারণত ৩৫ থেকে ৪০ সেন্টিগ্রেড গরম হওয়াটা মোটেই অস্বাভাবিক নয়। কিন্তু ব্যবহার না করা অবস্থায়ও তা হয়। কিছু সময় স্মার্টফোনের সমস্যার জন্য এমনটা হলেও, বেশির ভাগ ক্ষেত্রেই ভুলভাবে ফোন ব্যবহারের কারণেও স্মার্টফোন গরম হয়।

 

স্মার্টফোনের অতিরিক্ত গরম হয়ে যাওয়াকে নিয়ন্ত্রণ করা না গেলে ফোনের আয়ু কমে যায়। কারণ ফোন গরম হলে তার প্রভাব পড়ে যন্ত্রাংশে। তাই আপনার স্মার্টফোনটি রক্ষা করতে চাইলে জেনে নিন কী কী কারণে এই সমস্যা হয় এবং কী করে এই সমস্যা এড়াবেন।

ফোনে চার্জ দেওয়ার নিয়ম
আপনার মোবাইল ফোনটি চার্জে বসানোর সময়ে তাতে কোনো ধরনের কাজ করবেন না। কারণ এতে ফোন গরম হওয়ার প্রবণতা বাড়ে, যা পরবর্তীকালে ফোনে নানা সমস্যা দেখা দিতে পারে।

নেটওয়ার্ক দুর্বলতা এড়ানো
নেটওয়ার্কের সমস্যার কারণেও অনেক সময় স্মার্টফোন গরম হয়ে যায়। কারণ নেটওয়ার্ক দুর্বল থাকলে, ফোনটি সারাক্ষণ ভালো নেটওয়ার্কের সন্ধান চালিয়ে যায়। তাতে ফোনের প্রসেসর এবং ব্যাটারির ওপর চাপ পড়ে। সেই কারণেই ফোন গরম হয়। এমন ঘটনা ঘটলে আপনার এলাকায় যে পরিষেবা প্রদানকারীর নেটওয়ার্ক ভালো, তাদের সিম কার্ড ব্যবহার করুন।

ফোনে যেসব কাজ করবেন
শুধু কি ফোন হোয়াটসঅ্যাপ, নেটমাধ্যমের জন্য ব্যবহার করেন? নাকি তার সঙ্গে সিনেমা দেখা, গান শোনা? গেমও খেলেন? এই সব মাথায় রেখে ফোনের মডেল নির্বাচন করুন। যদি গেম খেলতে চান, তাহলে জোরদার প্রসেসর-ওয়ালা ফোন কিনতে হবে। দুর্বল প্রসেসর ব্যবহার করা ফোন কিনলে তা দ্রুত গরম হবে। ফোন কেনার আগে এই বিষয়গুলো ভালো করে জেনে নিন।

অ্যাপ ব্যবহারের নিয়ম
ফোনে কি এমন কোনো অ্যাপ রয়েছে, যেগুলো ফোন ব্যবহার না করলেও ব্যাকগ্রাউন্ডে কাজ করতে থাকে? তাতেও কিন্তু ফোন গরম হয়। এমন অ্যাপ ফোন থেকে ডিলিট করলে ফোনের ওপর চাপ কম পড়বে।

ফোনে যেসব জিনিস রাখবেন না
আপনার ফোনে কী কী জিনিস জমা হয়েছে? হোয়াটসঅ্যাপ, ইমেইলে আসা গাদা গাদা ছবি, ভিডিও বা গান কি পড়ে রয়েছে ফোনের ভেতরেই? তাহলে ফোন গরম হতে পারে। যেগুলোর প্রয়োজন নেই, সেগুলো ডিলিট করে দিন। তাতেও ফোন ঠান্ডা থাকবে।

পাঠকের মতামত: