কক্সবাজার, রোববার, ১৭ অক্টোবর ২০২১

ক্যামেরায় গাঁথি শান্তির গল্প প্রোগ্রামের আনুষ্ঠানিক শুভ উদ্বোধন

সংবাদ বিজ্ঞপ্তি:
ফিল্মস ফর পিস ফাউন্ডেশন’ ও বাংলাদেশ ফিল্ম আর্কাইভ, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়-গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার-যৌথভাবে আয়োজন করেছে হাতে-কলমে চলচ্চিত্র নির্মাণ প্রশিক্ষণ, নির্মাণ ও প্রদর্শনীর।’ক্যামেরায় গাঁথি শান্তির গল্প’ শিরোনামে বিশ্ববিদ্যালয় পড়ুয়া তরুণদের নিয়ে তৃতীয়বারের মতো করা হয়েছে এ আয়োজন।

রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত বাংলাদেশ ফিল্ম আর্কাইভে ‘আন্তর্জাতিক শান্তি দিবস’ উদযাপন ও ‘ক্যামেরায় গাঁথি শান্তির গল্প’ উদ্বোধন অনুষ্ঠানের মধ্য দিয়ে আজ চলচ্চিত্র নির্মাণ কর্মশালার কার্যক্রম শুরু হলো। বিশ্ববিদ্যালয় পর্যায়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা এই প্রশিক্ষণ কার্যক্রমে অংশগ্রহণ করছেন। নির্বাচিত ৩০ জন পাচ্ছেন ‘পিস ফেলোশিপ’।

চলচ্চিত্র নির্মাণ কর্মশালায় অংশগ্রহণ, মূল ভাবনা থেকে গল্পলিখন, গল্প থেকে চলচ্চিত্র নির্মাণ ও প্রদর্শনী এবং পেশাদার নির্মাতার কাছে হাতে-কলমে শেখার সুযোগ। চলচ্চিত্রের মাধ্যমে একটি শান্তিপূর্ণ সমাজ নির্মাণ করার জন্য কাজ করবে।

ইউরোপিয়ান ইউনিয়নের সহায়তায় রূপান্তরের পিস কনসোর্টিয়াম প্রোগ্রামের ‘Empowering Youth To Build Peace Through Films’ প্রকল্পের অধীনে কার্যক্রমটি অনুষ্ঠিত হচ্ছে।

ফিল্মস ফর পিস ফাউন্ডেশনের প্রকল্প সমন্বয়কারী জনাব কোহিনুর আকন্দ এর সঞ্চালনায় অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন ফিল্মস ফর পিস ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক পারভেজ সিদ্দিকী। মোঃ নিজামুল কবির, মহাপরিচালক, বাংলাদেশ ফিল্ম আর্কাইভ, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন, অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ পর্যটন বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত সচিব) জাবেদ আহমেদ, চলচ্চিত্র পরিচালক মানজারে-ই-হাসিন মুরাদ, ভিজিটিং লেকচারার ফরিদুর রহমান, বাংলাদেশ সিনেমা ও টেলিভিশন ইনস্টিটিউট এবং সাবেক উপ-মহাপরিচালক, বাংলাদেশ টেলিভিশন, অভিনেতা ও চলচ্চিত্র নির্মাতা কাওসার চৌধুরী। রূপান্তর ম্যানেজার মোহাম্মদ আবদুল কুদ্দুস, ড. ইসলাম শফিক, শিক্ষক, শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি এবং হেড অব প্রোগ্রাম, মিডিয়া বাংলাদেশ লিমিটেড, শামস শাহরিয়ার কবি চেয়ারম্যান, থিয়েটার বিভাগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, এবং রেবেকা সুলতানা, ইউএনডিপি, বাংলাদেশ।

পাঠকের মতামত: