কক্সবাজার, শনিবার, ২৩ অক্টোবর ২০২১

এবার একদিনেই বিদেশ যাত্রীদের কোভিড পরীক্ষা

বিদেশগামী যাত্রীদের কোভিড পরীক্ষার বাধ্যবাধকা থাকায় যাত্রার তিন দিন আগে থেকেই আসা যাওয়া করতে হতো সিভিল সার্জন কার্যালয়ে। এখন থেকে একদিনেই নিবন্ধন, নমুনা প্রদান করা যাবে। ফলাফল নেওয়া যাবে অনলাইনে। আজ বুধবার থেকেই শুরু হবে এ কার্যক্রম। প্রথম দিন রেজিস্ট্রেশন, দ্বিতীয় দিন নমুনা প্রদান এবং তৃতীয় দিন নমুনার ফলাফল বা সার্টিফিকেট গ্রহণে আসা যাওয়ার মধ্যেই থাকতে হতো তাদের। দেশ ত্যাগের শেষ মুহূর্তে এসে চরম ভোগান্তি পোহাতে হতো বিদেশগামী যাত্রীদের। তবে সেই ভোগান্তি কমছে এবার। এখন থেকে তিন দিন আর আসা-যাওয়া করতে হবে না, মাত্র একদিনেই হবে সব ধরনের কার্যক্রম।
সিভিল সার্জন কার্যালয় থেকে জানা যায়, বিদেশগামী যাত্রীদের সুবিধায় নতুন সিদ্ধান্ত গ্রহণ করা হয়। সিভিল সার্জন কার্যালয়ে একদিন আসলেই রেজিস্ট্রেশন বা নিবন্ধন কাজ শেষ করার পরপরই নমুনা প্রদান করে স্থান ত্যাগ করতে পারবে বিদেশগামী যাত্রীরা। আর সার্টিফিকেট বা ফলাফল অনলাইনের মাধ্যমেই যে কোন স্থানে বসেই গ্রহণ করতে পারবেন তারা। ফলে তাদের আর তিনদিন আসা-যাওয়া করতে হবে না।
এর আগে গতকাল জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী স্বাক্ষরিত নতুন এক বিজ্ঞপ্তিতেও এসব তথ্য জানানো হয়। যাতে বলা হয়, বিদেশগামী যাত্রীদের সিভিল সার্জন কার্যালয়ের নিচতলায় রেজিস্ট্রেশন বুথে সকাল সাড়ে আটটা থেকে সকাল সাড়ে ১১টার মধ্যেই রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে। একই দিন দুপুর ১২টার মধ্যেই অদূরের চট্টগ্রাম জেনারেল হাসপাতালের ২১৬ নম্বর কক্ষে নমুনা প্রদান করতে হবে। তবে দুপুর ১২টার পর নমুনা প্রদান করার সুযোগ নেই বলেও তাতে উল্লেখ করা হয়।
এমন উদ্যোগের কথা জানিয়ে জেলা সিভিল সার্জন কার্যালয়ের ডেপুটি সিভিল সার্জন ডা. আসিফ খান বলেন, ‘একজন বিদেশযাত্রীকে শুধুমাত্র এ কোভিড পরীক্ষা সংক্রান্তে তিনদিন আসতে হয়। অনেকেই দূর দুরান্ত থেকে আসেন। যাতে তাদের ভোগান্তিও হয়। এসব বিষয় বিবেচনা করেই এমন উদ্যোগ নেয়া হয়েছে। ফলে এখন থেকে কোন যাত্রীকে আর তিনদিন আসতে হবে না। একদিন এলেই চলবে। ফলাফলও তিনি অনলাইনের মাধ্যমে নমুনা দেয়ার পরদিন পেয়ে যাবেন।

পাঠকের মতামত: