কক্সবাজার, শনিবার, ২৭ নভেম্বর ২০২১

বিশ্রামের পরেও ক্লান্তি, নিয়মিত যেসব খাবার খাবেন

 

চিকিৎসকরা বলেন, দিনে অন্ততপক্ষে ৭ থেকে ৮ ঘণ্টা বিশ্রামের প্রয়োজন। এর ফলে শরীর যেমন চাঙ্গা থাকে, তেমনই স্বাস্থ্যকর জীবনের অন্যতম চাবিকাঠি এটি। কিন্তু কখনও কখনও দেখা যায়, পর্যাপ্ত বিশ্রামের পরেও ক্লান্তি দূর হয় না শরীরে। কখনও আবার অতিরিক্ত কাজের চাপে মানসিকভাবেও ক্লান্তি অনুভব করেন কেউ কেউ।

পুষ্টিবিদরা বলছেন, ডায়েটে কয়েকটি বিশেষ খাবার এই ধরনের সমস্যা থেকে মুক্তি দেবে। যে সকল খাবারে আয়রনের পরিমাণ প্রচুর, সেগুলো নিয়মিত খেলে ক্লান্তি কাটবে দ্রুত।

জেনে নিন যেসব খাবার খেলে বিশ্রামের পর ক্লান্তি কাটতে পারে:

১) ড্রাই ফ্রুটস: সকালে ঘুম থেকে ওঠার পর আমন্ড এবং বিকেলে কাজু, কিশমিশ, পেস্তা, আখরোট রোজ খেলে শরীর ও মন দুইটাই চাঙ্গা থাকবে।

২) সবুজ শাক, সবজি ও ফল: এন্টি অক্সিডেন্ট এবং ভিটামিনে ভরপুর ফল, সবজি নিয়মিত খান। স্বাস্থ্যকর তো বটেই, এমনকি বহু শারীরিক জটিলতা কাটাতেও সাহায্য করবে এই ধরনের খাবার।

৩) মাংস: শরীরের কারণে অনেকেরই রেড মিট খাওয়া বারণ। সেক্ষেত্রে সপ্তাহে চার থেকে পাঁচ দিন মুরগির মাংস খেতে পারেন। পুষ্টিতে ভরপুর যেমন, তেমনই এটি শরীরের কোনও ক্ষতি করে না।

৪) মাছ: অনেকেই মাছের গন্ধ সহ্য করতে পারেন না। কিন্তু মাছের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ আয়রন। তাই নিয়মিত খেলে শরীরের ক্লান্তি দূর হবে।

৫) বীজ: পুষ্টিবিদদের পরামর্শ অনুযায়ী সালাদ বা কোনও তরকারিতে ফ্ল্যাক্স সিড, কুমড়ার বীজ, সূর্যমুখীর বীজ মিশিয়ে খেতে পারেন। এটিও ভীষণ উপকারী।

পাঠকের মতামত: