কক্সবাজার, শনিবার, ২৭ নভেম্বর ২০২১

কথাসাহিত্যিক হাসান আজিজুল হক আর নেই

প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। সোমবার (১৫ নভেম্বর) রাত সোয়া নয়টার দিকে রাজশাহীর নিজ বাসভবনে তিনি মৃত্যু বরণ করেন বলে হাসান আজিজুল হকের ছেলে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ইমতিয়াজ হাসান নিশ্চিত করেছেন ।

তিনি বিগত এক মাস ধরে বার্ধক্যজনিত সমস্যা ছাড়াও আগে থেকেই হার্ট ও ডায়াবেটিস রোগে ভুগছিলেন। এছাড়াও ভুগছিলেন হাইপোন্যাট্রিমিয়ায়। আর এটি হচ্ছে শরীরে লবণের ঘাটতিজনিত সমস্যা। তিনি একেবারে নিস্তেজ হয়ে গিয়েছিলেন। চিন্তা শক্তিও কমে গিয়েছিল। খুব বেশি কথা বলতে পারছিলেন না । কাউকে সেভাবে চিনতেও পারছিলেন না তিনি।

হাসান আজিজুল হক ১৯৩৯ সালের ২ ফেব্রুয়ারি বর্তমান ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার যবগ্রামে জন্মগ্রহণ করেন।জীবনের অধিকাংশ সময় তিনি রাজশাহীতে কাটিয়েছেন। ১৯৭৩ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগে অধ্যাপক হিসেবে যোগ দেন। এ বিশ্ববিদ্যালয়ে ২০০৪ সাল পর্যন্ত একনাগাড়ে ৩১ বছর অধ্যাপনা করেন। এরপর থেকে তিনি বিশ্ববিদ্যালয়ের পূর্ব পাশে নগরের চৌদ্দপায় এলাকার আবাসিক এলাকায় বসবাস করে আসছিলেন।

বাংলা সাহিত্যে অবদানের জন্য হাসান আজিজুল হক ১৯৭০ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পান। ১৯৯৯ সালে বাংলাদেশ সরকার তাকে একুশে পদকে ভূষিত করে। ২০১৯ সালে তাকে স্বাধীনতা পুরস্কার দেওয়া হয়।

পাঠকের মতামত: