কক্সবাজার, শনিবার, ২০ এপ্রিল ২০২৪

বাংলা চ্যানেল পাড়ি দিল ১০ বছরের লারিসা

 

বিজয়ের সুবর্ণজয়ন্তী উপলক্ষে সীমান্ত শহর টেকনাফের শাহপরীরদ্বীপ থেকে বঙ্গোপসাগর দিয়ে সেন্টমার্টিন দ্বীপে বাংলা চ্যানেল পাড়ি দিলেন চতুর্থ শ্রেণির ছাত্রী সৈয়দা লারিসা রোজেন। এসময় তার সঙ্গে ছিলেন তার বাবা আখতারুজ্জামান ও বড় ভাই সৈয়দ আরবিন আয়ানসহ আরও ৭৯ জন সাঁতারু।

সোমবার (২১ ডিসেম্বর) বেলা পৌনে ১১টায় টেকনাফের শাহপরীরদ্বীপ পশ্চিম পাড়ার সমুদ্র সৈকত থেকে বঙ্গোপসাগর দিয়ে সেন্টমার্টিনের উদ্দেশে বাংলা চ্যানেলে সাঁতার শুরু করেন ৭৯ জন সাঁতারু। এবারের ৭৯ জন সাঁতারুদের মধ্যে একজন বিদেশিও ছিলেন। ১৬তম বাংলা চ্যানেল সাঁতারের আয়োজক ষড়জ অ্যাডভেঞ্চার ও এক্সট্রিম বাংলা। এর আগে তারা সবাই হাতে বাংলাদেশের পতাকা দেখিয়ে ব্যাপক উৎসাহ উদ্দীপনা ও উল্লাস করেন।

তাদের মতে, একই পরিবার থেকে একসঙ্গে তিনজন বাংলা চ্যানেল পাড়ি দেয়নি কখনো। এবারেই প্রথম পিতা, ছেলে ও মেয়ে একসঙ্গে বাংলা চ্যানেল পাড়ি দেয়ার ইতিহাস গড়ে।

ষড়জ অ্যাডভেঞ্চারের প্রধান নির্বাহী কর্মকর্তা লিপটন সরকার জানান, মহান বিজয়ের সুবর্ণজয়ন্তী উপলক্ষে এবারের সাঁতার হচ্ছে। পাশাপাশি এ সাঁতারে প্রচুর সংখ্যক যুবক অংশগ্রহণ করেন। এই সাঁতারের মাধ্যমে আগামীতে বাংলাদেশ ভালো একটি ফলাফল ভোগ করবে বলে প্রত্যাশা করেন তিনি।

তিনি জানান, এবার সর্বোচ্চ ৭৯ জন সাঁতারু অংশ নিচ্ছেন। গত বছর ৪৩ জন সাঁতারু অংশ নিয়েছিলেন। তাদের মধ্যে ৩৯ জন সফল হয়েছিলেন। সবকিছু ঠিক ঠাক থাকলে বিকেল ৩টার মধ্যে একে একে সবাই সেন্টমার্টিন দ্বীপে পৌঁছে যাবে। এই সাঁতার আন্তর্জাতিক রীতি মেনে পরিচালনা করা হচ্ছে। নিরাপত্তার জন্য পর্যাপ্ত ব্যবস্থাও নেওয়া হয়েছে। এবারও একজন বিদেশি সাঁতারু অংশ নিচ্ছেন। আমরা বাংলা চ্যানেল সাঁতারকে আন্তর্জাতিক করতে পেরেছি। গতবারের চেয়ে এবার প্রায় দ্বিগুণ সংখ্যক সাঁতারুর অংশগ্রহণে বলে দিচ্ছে বাংলাদেশে দূরপাল্লার সাঁতার জনপ্রিয় হচ্ছে।

আয়োজকরা বলেন, লারিসা রোজেনের বয়স ১০ বছর ৪ মাস। ছোট্ট লারিসা সফল হলে বাংলা চ্যানেল পাড়ি দেওয়া সবচেয়ে কনিষ্ঠ সাঁতারু বলে জানাচ্ছেন।

লারিসা জানায়, একটু ভয় ভয় করছে। তবে আশা করি আমি পারব। ইচ্ছা শক্তি থাকলে সবই সম্ভব।

অ্যাডভেঞ্চার গুরুখ্যাত প্রয়াত কাজী হামিদুল হক সমুদ্র সাঁতারের উপযোগী বঙ্গোপসাগরের এই বাংলা চ্যানেল আবিষ্কার করেন। ২০০৬ সালে প্রথমবার আয়োজনে বাংলা চ্যানেল পাড়ি দেন লিপটন সরকার, ফজলুল কবির ও সালমান সাঈদ।

পাঠকের মতামত: