কক্সবাজার, মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২

নাইজেরিয়ায় সন্ত্রাসী হামলায় অন্তত ২শ’ জন নিহত

নাইজেরিয়ার জামফারা রাজ্যের অন্তত ১০টি গ্রামে হামলা চালিয়ে গুলি চালিয়েছে সন্ত্রাসীরা। হামলায় দুইশো জনের বেশি নিহত বলে জানিয়েছে গ্রামবাসী।

গ্রামবাসীদের বরাত দিয়ে আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, নাইজেরিয়ার জামফারা রাজ্যে সশস্ত্র গোষ্ঠী হামলায় অন্তত ২০০ জন নিহত হয়েছে।গত সপ্তাহে সন্ত্রাসীদের আস্তানায় দেশটির সেনাবাহিনীর বিমান হামলার পর সন্ত্রাসীরা এই হামলা চালালো।

তবে দেশটির রাজ্য সরকার ৫৮ জনের নিহত হওয়ার খবর জানিয়েছে।

স্থানীয়রা হামলার শিকার নিহতদের গণকরব দিতে তাদের গ্রামে শনিবার ফিরে আসে। বার্তা সংস্থা রয়টার্সকে তারা জানিয়েছে, নিহতের সংখ্যা দুই শতাধিক হতে পারে।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, জামফারার গুসামি ফরেস্ট এবং পশ্চিম সাম্রি গ্রামে সোমবার দেশটির সেনাবাহিনী সন্ত্রাসীদের লক্ষ করে বিমান হামলা চালায়। এতে সন্ত্রাসীদের দুই লিডারসহ ১০০ সন্ত্রাসী নিহত হয়।

এর জবাবে মঙ্গলবার ৩০০ জনের বেশি অস্ত্রধারী মটরসাইকেলে করে জামফারার আংকায় আট গ্রামে অতর্কিতে হামলা চালায়। এতে অন্তত ৩০ জন নিহত হয়।

এছাড়া আংকা ও বুক্কুয়াম জেলার ১০ গ্রামে বুধবার ও বৃহস্পতিবার হামলাকারীরা তাণ্ডব চালায়। বাসিন্দাদের লক্ষ করে গুলি ছুঁড়ে এবং বাড়িতে লুট চালায় ও পুড়িয়ে দেয়।

কুরফা দানিয়া গ্রামের বাবান্দি হামিদু নামের এক বাসিন্দা বলেন, হামলাকারীরা যাকে পেয়েছে তাকে গুলি ছুঁড়েছে। এএফপিকে হামিদু বলেন, ১৪০ জনের বেশি লোককে আমরা কবর দিয়েছে এবং এখনো মৃতদেহ খোঁজা হচ্ছে।

দেশটির প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি শনিবার এক বিবৃতিতে বলেছেন, সামরিক বাহিনী অপরাধী চক্রকে খুঁজে বের করতে এবং নির্মূল করতে আরও সরঞ্জাম সংগ্রহ করেছে।

তিনি আরো বলেছেন, সশস্ত্র অস্ত্রধারী থেকে পরিত্রাণ পেতে সরকার তার সামরিক অভিযানে পিছপা হবে না।

পাঠকের মতামত: