কক্সবাজার, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

বিধিনিষেধের বেড়াজালে পুরো দেশ, মাঠে ভ্রাম্যমাণ আদালত

করোনা মহামারীতে মাঝে কিছু সময়ে স্বস্তি থাকলেও ওমিক্রন আতঙ্কে আবারও কাঁপছে টেকনাফ থেকে তেঁতুলিয়ার ভূ-সীমা। ফের বিধি নিষেধের বেড়াজালে পুরো দেশ। মাস্ক-টিকা-সামাজিক দূরত্ব মানাসহ স্বাস্থ্যবিধির বিষয়ে সরকারের জোরালো নির্দেশনা। রাজধানীর মত একই অবস্থা গ্রামগঞ্জেও। তবে বেশ কয়েকটি জেলায় সাধারণ মানুষকে সচেতন করতে মাঠে এবার নেমেছেন ভ্রাম্যমাণ আদালত।

সংক্রমণ ঠেকাতে নতুন করে জারি করা হয়েছে ১১ দফা নির্দেশনা। দেশের ৬৪টি জেলাতেই গতকাল থেকে কার্যকর। সব ধরনের জনসমাগমস্থলে বাধ্যতামূলক মাস্ক পরার কঠোর নির্দেশ জারি হয়েছে। ইতিমধ্যে রেড ও ইয়েলো জোনে বিভক্ত করা হয়েছে বেশ কয়েকটি জেলাকে। এরমধ্যে সীমান্তবর্তী রাজশাহী রয়েছে ইয়েলো জোনে। এরপরও নগর কিংবা শহরের কোথাও নেই স্বাস্থ্যবিধির কোনো তোয়াক্কা। হাসপাতালের করোনা ইউনিটগুলোতে আবারও যোগ হতে শুরু করেছে মৃত্যুর তালিকা।

স্বাস্থ্যবিধি না মানার অজুহাতের শেষ নেই ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা ও বরিশালের সাধারণ মানুষের। বিভিন্ন হোটেল-রেস্তোরাঁয় বসে খাবার গ্রহণে টিকা কার্ড প্রদর্শনের নির্দেশনা থাকলেও এখনও তা বাস্তবায়নের রূপ চোখে পড়েনি কোথাও। সংক্রমণ ঝুঁকির অন্যতম উৎস শপিংমলসহ বিভিন্ন জনসমাগমস্থলেও উধাও স্বাস্থ্যবিধির প্রয়োজনীয় বিধিনিষেধ। পাশের দেশ ভারতে যে হারে সংক্রমণ ছড়িয়েছে তাতে সবচেয়ে ঝুঁকিতে বন্দর এলাকাগুলো। তবে, বিধিনিষেধ জারির পরপরই বেনাপোল বন্দরে নেওয়া হয়েছে নানা পদক্ষেপ।

এদিকে, সংক্রমণ প্রতিরোধে পর্যটন এলাকায় গতকাল থেকে জারি করা হচ্ছে সরকারি নির্দেশনা। বাস্তবায়নে মাঠে নেমেছে প্রশাসন। গণপরিবহনে এখনও অর্ধেক আসন ফাঁকা রেখে চলাচলের সুনির্দিষ্ট নির্দেশনা কার্যকর হয়নি রাজধানীতে। তবে চাঁদপুরের লঞ্চ টার্মিনালে গতকাল থেকেই অর্ধেক যাত্রী নিয়ে লঞ্চ চলাচল করতে দেখা গেছে।

সাধারণ মানুষের মাঝে সরকারি বিধিনিষেধ মানাতে প্রশাসনের পক্ষ থেকে কঠোর নজরদারি বাড়ানোর তাগিদ দিয়েছেন চিকিৎসা বিষেশজ্ঞরা। সরকারও বসে নেই। গতকাল থেকেই স্বাস্থ্যবিধি প্রতিপালনে সারাদেশে ভ্রাম্যমাণ আদালতের অভিযান শুরু হয়েছে। তবে, বিধিনিষেধ জারি রেখে শিক্ষাপ্রতিষ্ঠানের কার্যক্রম অব্যাহত রাখতে দেশের বিভিন্ন স্থানে শিক্ষার্থীদের মাঝে জোরেশোরেই চলছে টিকা প্রদান। উৎসাহ-উদ্দীপনায় ছাত্র-ছাত্রীরাও দীর্ঘ লাইনে দাঁড়িয়ে টিকা নিয়েছেন।

পাঠকের মতামত: