কক্সবাজার, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

কখন পোস্ট দিলে ফেসবুকে বেশি ভিউ পাবেন

ফেসবুক নিঃসন্দেহে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম। ব্যবহারকারীরা পোস্টের মাধ্যমে প্রতিদিনের নানা ঘটনা তুলে ধরেন। অনেকে আবার ফেসবুক পোস্টের মাধ্যমে ব্যবসাকে প্রমোট করেন। অনেকে পোস্ট দিলেই লাইক-কমেন্টস-শেয়ারে ভেসে যায়। আবার অনেকেরটা সেভাবে সাড়া মেলে না। গবেষকরা বলছেন, সঠিক সময়ে দিতে না পারলে যত ভালো পোস্টই হোক ভালো ভিউ পাবেন না।

আমাদের দেশে সাধারণত সন্ধ্যা ৬টা থেকে রাত ১১টা পর্যন্ত মানুষ সবচেয়ে বেশি ফেসবুকে একটিভ থাকে। তাই তখন পোস্ট করলে পোস্টের রিচ বেড়ে যাবে। কিন্তু আপনার পোস্টটি যদি বি২বি (বিজনেস টু বিজনেস) হয় তাহলে সকাল ৯টা থেকে বিকাল ৫ টার মধ্যে পোস্ট করলে ভালো ভিউ পাবেন।

যাদের পোস্টে রিঅ্যাকশন কম পড়ে তাদের জন বাস্টল ডটকম একটি উপায় বাতলে দিয়েছে। প্রতিষ্ঠানটি চার মাস ধরে ১৪ কোটির বেশি পোস্টের শত কোটি লাইক, কমেন্ট বিশ্লেষণ করে একটি গবেষণা প্রতিবেদন তৈরি করেছে।

ফেসবুকের মজার ফিচারফেসবুকের মজার ফিচার
প্রতিষ্ঠানটির প্রতিবেদন উল্লেখ করা হয়েছে, কর্মদিবসগুলোতে সকাল ৯টা থেকে বিকেল ৫টার মধ্যে পোস্ট দিলে বেশি লাইক পাওয়া যায়। এরপর দুই ঘণ্টা বিরতি দিয়ে আবার সন্ধ্যা ৭টা থেকে ৮টার মধ্যে পোস্ট দিলে বেশি সাড়া পাওয়া যায়।

তবে ছুটির দিনের চিত্রটা আবার সম্পূর্ণ আলাদা। এদিন মানুষের জীবনধারায় একটা বড় পরিবর্তন আসে। সোশ্যাল মিডিয়াতেও যার প্রভাব পড়ে। গবেষকরা ছুটির দিনে গুরুত্বপূর্ণ পোস্ট না দিয়ে কর্মদিবসের দিন দেওয়ায় জন্য বলেছেন।

গবেষকরা বলছেন, ফেসবুকে একটা পোস্টে যতটা সাড়া পড়ে তার অর্ধেকটাই আসে পোস্ট হওয়ার দুই ঘণ্টার মধ্যে। টুইটারে আসে পোস্ট হওয়ার আধা ঘণ্টার মধ্যে।

পাঠকের মতামত: