কক্সবাজার, সোমবার, ৮ মার্চ ২০২১

এসএসসি পরীক্ষার প্রথম দিনে কক্সবাজার জেলায় অনুপস্থিত ১২৪, বহিষ্কার নেই

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী::

কক্সবাজার জেলার ৪৬টি পরীক্ষা কেন্দ্রে সুষ্ঠু ও সুন্দরভাবে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার প্রথম দিন ৩ ফেব্রুয়ারী সোমবার সম্পন্ন হয়েছে।

এবার কক্সবাজারে এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট পরীক্ষার্থীর ২৪৭৭১ জনের মধ্যে পরীক্ষায় অংশ নিয়েছে ২৪৬৪৭ জন। অনুপস্থিত ছিলো ১২৪ জন। অনুপস্থিত পরীক্ষার্থীর মধ্যে এসএসসি-তে ৬৩ জন, দাখিলে ৫৭ জন ও কারিগরি (ভোকেশনাল) ৪ জন। জেলার মোট ৪৬ টি পরীক্ষা কেন্দ্রে কোন পরীক্ষার্থী বহিস্কার হয়নি। কক্সবাজার জেলা প্রশাসনের শিক্ষা শাখা সুত্রে এ তথ্য জানা গেছে।

জেলার মোট ৪৬ টি পরীক্ষা কেন্দ্রের মধ্যে এসএসসি পরীক্ষা কেন্দ্র ২৭ টি, দাখিল পরীক্ষা কেন্দ্র ১৩ টি এবং এসএসসি (কারিগরি/ভেকেশনাল) পরীক্ষা কেন্দ্র ৬ টি। তারমধ্যে, এসএসসি পরীক্ষার্থীর সংখ্যা ১৭৮৩০ জন। দাখিল পরীক্ষার্থীর সংখ্যা ৬০২৬ জন। এসএসসি (কারিগরি/ভেকেশনাল) পরীক্ষার্থীর সংখ্যা ৯১৫ জন।

পিএসসি, জেএসসি, জেডিসি পরীক্ষা সমুহ অধিদপ্তর ও বোর্ডের অধীনে হলেও সেসব পরীক্ষার সনদের একাডেমিক কোন মূল্যায়ন থাকায় দেশের শিক্ষা ক্ষেত্রে এসএসসি ও সমমানের পরীক্ষার গুরুত্বই এখনো সবচেয়ে বেশী।

এদিকে, প্রথম দিনে সোমবার এসএসসি ও সমমানের পরীক্ষা সমুহ চলাকালে কক্সবাজারের জেলা প্রশাসক (ভা.) মোহাম্মদ আশরাফুল আফসার, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোহাম্মদ আল আমিন পারভেজ, জেলা শিক্ষা অফিসার মোঃ ছালেহ উদ্দিন চৌধুরী, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট নাসরিন বেগম সেতু সহ অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তারা বিভিন্ন পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন। পরিদর্শনকারীরা পরীক্ষা কেন্দ্রের সার্বিক পরিবেশ দেখে, কেন্দ্র সচিব ও অন্যান্য দায়িত্বশীলদের সাথে আলাপ করে সন্তোষ প্রকাশ করেন।

পাঠকের মতামত: