কক্সবাজার, বুধবার, ১৮ মে ২০২২

উখিয়ায় অস্ত্র-গুলিসহ আটক ২

কক্সবাজারের উখিয়ার রাজাপালং এলাকায় অভিযান চালিয়ে অস্ত্র ও গুলিসহ আন্তঃজেলা অস্ত্র চোরাচালান চক্রের দুই সদস্যকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

শুক্রবার (২৯ এপ্রিল) ভোরে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

এ সময় তাদের কাছ থেকে তিনটি ওয়ান শুটারগান, তিনটি এসবিবিএল, দুই রাউন্ড তাজা কার্তুজ ও তিন রাউন্ড খালি খোসা উদ্ধার করা হয়।

আটকরা হলেন- গোপালগঞ্জের মকসুদপুর থানার মোছনা ইউনিয়নের মৃত আব্দুল লতিফ মিয়ার ছেলে ফরহাদ হাসান আরিফ (৪৩) ও মৃত আলেক শেখের ছেলে মো. আবুল শেখ (৩৪)।

কক্সবাজার র‌্যাব-১৫ এর সহকারী পরিচালক (ল অ্যান্ড মিডিয়া) সহকারী পুলিশ সুপার মো. বিল্লাল উদ্দিন স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়।

এতে জানানো হয়, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে র‌্যাব জানতে পারে কক্সবাজারের সীমান্তবর্তী/পাহাড়ি অঞ্চল থেকে বিভিন্ন জেলার কতিপয় অপরিচিত ব্যক্তি অবৈধ অস্ত্র/গুলি সংগ্রহ করে সন্ত্রাসী কার্যক্রম/নাশকতা তৈরির উদ্দেশে দেশের অন্যত্র পাচার করে আসছে এবং স্থানীয় সন্ত্রাসীদের সঙ্গে মিলে সন্ত্রাসী গ্রুপ তৈরি করে নাশকতা তৈরির প্রস্তুতি নিচ্ছে।

এমন সংবাদের ভিত্তিতে অপরাধীদের আটকের জন্য র‌্যাব কক্সবাজারের বিভিন্ন এলাকায় গোয়েন্দা নজরদারি বাড়ায়।

এরই ধারাবাহিকতায় র‌্যাব-১৫ জানতে পারে কতিপয় অস্ত্রধারী সন্ত্রাসী কক্সবাজারের উখিয়ার রাজাপালং ইউনিয়নের উখিয়া ডিগ্রি কলেজের পশ্চিমে শিলেরছড়া এলাকায় একটি জঙলের ভেতর অপরাধমূলক কর্মকাণ্ড করার উদ্দেশে অবস্থান করছে।

এমন সংবাদের ভোরে সেখানে অভিযান চালিয়ে হাতে নাতে ফরহাদ ও আবুর শেখ নামে দুজনকে আটক করা হয়। এ সময় তাদের কাছ থেকে তিনটি ওয়ান শুটারগান, তিনটি এসবিবিএল, দুই রাউন্ড তাজা কার্তুজ ও তিন রাউন্ড খালি খোসা উদ্ধার করা হয়।

প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, উদ্ধারকৃত এসব অস্ত্র ও গুলি বিভিন্ন স্থানে পাচারের জন্য সংগ্রহ করা হয়েছে। এমন কী সন্ত্রাসী কার্যক্রম/নাশকতা তৈরির জন্য তারা দেশের বিভিন্ন জেলায় (গোপালগঞ্জ, মাদারীপুর, বাগেরহাট, ফরিদপুর, নরাইল) অস্ত্র সরবরাহ করে আসছিল।

আটকরা জানায়, তারা অবৈধ অস্ত্র চোরাচালান/সন্ত্রাসী গ্রুপের সদস্য এবং উল্লেখিত জেলাসমূহ ছাড়াও দেশের বিভিন্ন জায়গায় তাদের অস্ত্র চোরাচালান চক্রের সিন্ডিকেটের সদস্য রয়েছে। এ সিন্ডিকেটের মাধ্যমেই তারা দেশের বিভিন্ন প্রান্তে সন্ত্রাসীদের কাছে অস্ত্র সরবরাহ করে থাকে।

আটকদের নামে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য তাদের উখিয়া থানায় হস্তান্তর হরা হয়েছে বলেও প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়।

পাঠকের মতামত: