কক্সবাজার, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

বাড়ি ফিরতে’ ৭ দাবীতে রোহিঙ্গাদের সমাবেশ

নিজস্ব প্রতিবেদক :

কক্সবাজারের উখিয়া লম্বাশিয়া রোহিঙ্গা ক্যাম্পে ‘বাড়ি ফিরতে’ ৭ দাবীতে রোহিঙ্গাদের সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

দ্রুত প্রত্যাবাসনসহ ৭ দফা দাবীতে বাড়ি চলো ক্যাম্পেইন রবিবার ( ১৯ জুন ২০২২) সকালে বিভিন্ন ক্যাম্পে সমাবেশ করেছে রোহিঙ্গারা৷ এসময় তারা বাড়ি ফিরতে ৭ টি দাবী উত্থাপন করেন।
উখিয়ার লম্বাশিয়া রোহিঙ্গা ক্যাম্প ১ ইস্টে আয়োজিত সমাবেশে বক্তব্য রাখেন আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটসের নেতা ডাক্তার জুবায়ের ও মাস্টার কামাল, রোহিঙ্গা অধিকারকর্মী মাস্টার ইউসুফ ও নুরুল আমিন।

বক্তব্যে রোহিঙ্গা নেতা ডাক্তার জুবায়ের বলেন, রোহিঙ্গারা আর এক মুহূর্তও বাংলাদেশে থাকতে চায় না। যে কোনো উপায়ে দ্রুত রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবাসন করতে হবে। মিয়ানমারে অন্যান্য জাতিগুলোর জন্য যেসব সুযোগ-সুবিধা ও নিয়মকানুন রয়েছে সেগুলো রোহিঙ্গাদেরও দিতে হবে।

সমাবেশে ৭ দফা দাবী উত্থাপন করেন মাস্টার নুরুল আমিন। এই দাবীগুলে হলো- দ্রুত রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবাসন। ১৯৮২ সালের নাগরিকত্ব আইন বাতিল করতে হবে, দ্রুত রোহিঙ্গাদের নিজ নিজ গ্রামে পূণরায় প্রত্যাবাসন করা, অধিকার এবং নিরাপত্তা নিশ্চিত করা, নির্দিষ্ট সময়ের প্রত্যাবাসন প্রক্রিয়া কার্যকর করা, রাখাইন রাজ্যে আইডিপি ক্যাম্প বন্ধ করা এবং তাদেরকে নিজ গ্রামে ফিরিয়ে দেওয়া, মিয়ানমারে নিরপরাধ উপর অত্যাচার বন্ধ করতে হবে।

লম্বাশিয়া ক্যাম্প ১ ইস্ট ছাড়াও মোচরা ক্যাম্প ৪, বালুখালী ৯, জামতলী ক্যাম্প ১৫ ও জাদিমুরা ক্যাম্প ২৭ সহ ১০ টি ক্যাম্পে পৃথক পৃথক সমাবেশ অনুষ্ঠিত হয় বলে জানা গেছে। নির্যাতিত রোহিঙ্গা জনগোষ্ঠীর ব্যানারে এই আয়োজন করা হয়।

১৪ এপিবিএন এর অধিনায়ক পুলিশ সুপার নাঈমুল হক সমাবেশের বিষয়টি নিশ্চিত করে বলেন, রোহিঙ্গারা সীমিত সময়ের জন্য তাঁদের নিজ দেশে ফেরার দাবিতে সমাবেশ করেছে। ক্যাম্পের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে এপিবিএন এর চলমান তৎপরতা অব্যাহত আছে।

উল্লেখ, ২০২১ সালের ২৯ সেপ্টেম্বর দুর্বৃত্তের গুলি নিহত রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ একই দাবিতে ২০১৯ সালের ২৫ আগস্ট অনুষ্ঠিত মহাসমাবেশের নেতৃত্বে ছিলেন।

পাঠকের মতামত: