কক্সবাজার, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

রকেট হামলায় নিহত ১৫, ধ্বংসস্তূপে আটকা অনেকে: ইউক্রেন

 

পূর্বাঞ্চলীয় শহর চাসিভ ইয়ারে একটি আবাসিক এলাকায় রাশিয়ার রকেট হামলায় অন্তত ১৫ জন নিহত হয়েছেন বলে দাবি করেছে ইউক্রেন। শনিবারের এই হামলার পর এখনও শিশুসহ কমপক্ষে ২৪ জন ধ্বংসস্তূপে আটকা পড়েছেন বলে জানিয়েছে দেশটি।

চাসিভ ইয়ার শহরটি দানেৎস্ক অঞ্চলের ক্রামাটোর্স্ক শহরের কাছে। শনিবার শহরটির একটি আবাসিক পাঁচতলা ভবনে রাশিয়া রকেট হামলা চালায় বলে দাবি করেছে ইউক্রেন।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, রোববার থেকে সেখানে উদ্ধারকাজ চলছে।

অঞ্চলটির গভর্নর পাভলো কিরিলেঙ্কো জানান, রাশিয়ার উরাগান রকেটের হামলায় এই ধ্বংসযজ্ঞ হয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কির চিফ অফ স্টাফ আন্দ্রি ইয়ারমাক বলেছেন, দানেৎস্ক অঞ্চলের চাসিভ ইয়ার শহরে হামলাটি ‘আরেকটি সন্ত্রাসী হামলা’। রাশিয়াকে সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষক হিসেবে মনোনীত করা উচিত।

হামলায় লুডমিলা নামের একজন বেঁচে গেছেন। তিনি বলেন, ‘আমার বেজমেন্টে দৌড়ে যাই। সেখানে তিনটি রকেট আঘাত হানে। প্রথমটি রান্নাঘরের কোথাও আঘাত করে। দ্বিতীয়টির কথা আমার ঠিক মনে নেই। আলোর ঝলক ছিল। আমরা দ্বিতীয় প্রবেশ পথে দৌড়ে যাই এবং সেখান থেকে বেজমেন্টে। পুরো রাত আমরা সেখানেই কাটিয়েছি।

গত ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ চালাচ্ছে রাশিয়া। পূর্ব ইউক্রেনের রুশ ভাষাভাষীদের রক্ষায় এই অভিযান বলে দাবি করছে মস্কো।

তবে যুক্তরাষ্ট্র ও পশ্চিমা বিশ্ব এই অভিযানের বিরুদ্ধে শক্ত অবস্থান নিয়েছে। তারা নানা অর্থনৈতিক নিষেধাজ্ঞা দিয়ে রুশ অর্থনীতিতে ধস নামাতে চাইছে। একই সঙ্গে ইউক্রেন অভিযানে জড়িতদের বিরুদ্ধে ‘সম্ভাব্য যুদ্ধাপরাধের’ অভিযোগও এনেছে তারা।

এসব অভিযুক্তকে বিচারে একটি আন্তর্জাতিক ট্রাইব্যুনাল গঠনের জন্য যুক্তরাষ্ট্র আহ্বান জানিয়েছে। প্রতিক্রিয়ায় রাশিয়া জানায়, পশ্চিমারা তাদের শাস্তি দেয়ার চেষ্টা করলে মানবতা ঝুঁকিতে পড়তে পারে।

পাঠকের মতামত: