কক্সবাজার, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

শ্রীলঙ্কার ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট রনিল বিক্রমসিংহে

 

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিংহেকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্ব দেয়া হয়েছে বলে জানিয়েছেন দেশটির স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনে।

বুধবার (১৩ জুলাই) বিবিসির প্রতিবেদনে বলা হয়, শ্রীলঙ্কার সংবিধানের ৩৭.১ অনুচ্ছেদ অনুযায়ী এ নিয়োগের কথা স্পিকারকে জানিয়েছেন গোতাবায়া রাজাপাকসে।
তবে এ বিষয়ে এখন পর্যন্ত রাজাপাকসের পক্ষ থেকে সরাসরি কোনো বক্তব্য পাওয়া যায়নি। সাম্প্রতিক সময় শ্রীলঙ্কার যাবতীয় ঘোষণা পার্লামেন্টের স্পিকার এবং প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে আসছে।
এদিকে দেশটির প্রেসিডেন্ট গোতাবায়া রাজপাকসের মালদ্বীপে পালিয়ে গেছেন বলে খবর পাওয়া গেছে।

 

এ খবর ছড়িয়ে পড়ার পর হাজার হাজার বিক্ষোভকারী রাজধানী কলম্বোর গল ফেস গ্রিন স্কোয়ারে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পরে। এর কিছুক্ষণ পরেই দেশটিতে জরুরি অবস্থা জারি করা হয়।
কিন্তু জরুরি অবস্থা উপেক্ষা করে প্রধানমন্ত্রীর কার্যালয়ে ঢুকে পড়ে হামলা চালিয়েছে উত্তেজিত জনতা। এছাড়া আরও বেশ কিছু সরকারি প্রতিষ্ঠানে হামলা চালিয়েছে বিক্ষোভকারীরা।
তবে বিক্রমসিংহের আপাতত কোনো বিপদের সম্ভাবনা নেই বলে নিশ্চিত করেছে বিবিসি। তার সরকারি বাসভবন পুড়িয়ে দেয়ার পর থেকে লুকিয়ে রয়েছেন তিনি।
অন্যদিকে আগের পরিকল্পনা অনুযায়ী রাজাপাকসে বুধবারই তার পদত্যাগপত্র স্পিকারের কাছে পাঠাবেন বলে জানিয়েছেন স্পিকার আবেবর্ধনে।

পাঠকের মতামত: