কক্সবাজার, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

ঘরের মাঠে রেকর্ড গড়ে জিতল ইংল্যান্ড

 

টি-টোয়েন্টি ফরম্যাটে ২৩৫ রানের পাহাড় গড়ে ইংল্যান্ড, যা ঘরের মাঠে ইংলিশদের সর্বোচ্চ দলীয় সংগ্রহ। মঈন আলির ১৬ বলে ফিফটি ও জনি বেয়ারস্টোর ৫৩ বলে ৯০ রানের মারকুটে ইনিংসে ভর করেই এ রান সংগ্রহ করে ইংল্যান্ড।

পাহাড় সমান এ রান তারা করতে নেমে ১৯৩ রানে গুটিয়ে যায় সফরকারী সাউথ আফ্রিকা। এতে করে ৪১ রানে জয় পায় জস বাটলারের দল।

ইংল্যান্ডের ব্রিস্টলে বুধবার তিন ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে টস জিতে ইংল্যান্ডকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় সাউথ আফ্রিকা। প্রোটিয়াদের সিদ্ধান্তকে ভুল প্রমাণ করে দেন মঈন আলি ও জনি বেয়ারস্টো।

ওপেনার জস বাটলারের ৭ বলে ২২ রানের ইনিংসটি ইঙ্গিত দেয় বড় রান সংগ্রহের। অধিনায়ক ২ ছক্কা ও ২ চারে ৩১৪ স্ট্রাইক রেটে এ রান করেন। তার ঠিক উল্টোটা খেলেন আরেক ওপেনার জেসন রয়। ১৫ বলে ৮ রান করে আউট হন তিনি।

বাটলারের মতো দারুণ শুরু করেন ডাউয়িড মালান। বোলারদের উপর চড়াও হয়ে সঙ্গ দেন বেয়ারস্টোকে। দুই জনের ৭১ রানের জুটিতে ইংল্যান্ড পায় বড় সংগ্রহের ভিত। ২৩ বলে ৪৩ রান করা মালান আউট হলে ক্রিজে আসেন মঈন। এ যাত্রায় ইংল্যান্ড পায় ম্যাচের সেরা জুটি।

বাঁহাতি অলরাউন্ডার মঈনের তাণ্ডবের বেয়ারস্টোকে মনে হচ্ছিল মন্থর। তবে ৩৬ বলে ফিফটির দেখা পেয়ে তিনিও চড়াও হন বোলারদের উপর। আন্দিলে ফেহলুকওয়েওর এক ওভারে ৫ ছক্কায় ৩৩ রান নেন বেয়ারস্টো ও মঈন। ১৮ বলে ছয় ছক্কা ও দুই চারে ৫২ রান করে মইনের বিদায়ে ভাঙে ৯৪ রানের জুটি।

১৬ বলে ফিফটি করা মঈনের ইনিংসটি ইংল্যান্ডের পক্ষে দ্রুততম হাফ সেঞ্চুরির রেকর্ড।

নির্ধারিত ২০ ওভারে ইংল্যান্ড ৬ উইকেট হারিয়ে ২৩৪ রান সংগ্রহ করে। যা টি-টোয়েন্টি ক্রিকেটে ঘরের মাঠে সর্বাধিক রান। সব মিলিয়ে এ ফরম্যাটে ইংলিশদের দ্বিতীয় সর্বাধিক দলীয় সংগ্রহের রেকর্ডও হলো এদিন।

সাউথ আফ্রিকার পক্ষে লুঙ্গি এনগিদি ৩৯ রানে নেন ৫ উইকেট।

জবাবে রিজা হেনড্রিকসের ৩৩ বলে ৫৭ আর ত্রিস্টান স্টাবসের ২৮ বলে ২ চার আর ৮ ছক্কায় ৭২ রানের বিধ্বংসী ইনিংসেও ৮ উইকেটে ১৯৩ রানের বেশি যেতে পারেনি সাউথ আফ্রিকা।

ইংল্যান্ডের রিচার্ড গ্লিসেন ৪ ওভারে ৫০ রান খরচায় নেন ৩ উইকেট। ২টি করে উইকেট শিকার করেন রিস টপলি ও আদিল রশিদ।

সিরিজের দ্বিতীয় ম্যাচ খেলতে কার্ডিফে বৃহস্পতিবার স্বাগতিকদের বিপক্ষে মাঠে নামবে সাউথ আফ্রিকা।

পাঠকের মতামত: