কক্সবাজার, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

উখিয়ায় স্কুল পর্যায়ে পুষ্টিকর ছোটো মাছের রান্না প্রদর্শনী করেছে ওয়ার্ল্ড ফিশ

শাহেদ হোছাইন মুবিন :
কক্সবাজারের উখিয়ায় আন্তর্জাতিক দাতা সংস্থা USAID এর অর্থায়নে ‘ফিড দ্যা ফিউচার বাংলাদেশ অ্যাকোয়াকালচার অ্যান্ড নিউট্রিশন অ্যাক্টিভিটি’ প্রকল্পের আওতায় স্কুল পর্যায়ের পুষ্টিকর ছোট মাছের রান্নার প্রদর্শনী এবং সচেতনতা মূলক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে উখিয়ার আবুল কাশেম নুর জাহান চৌধুরী উচ্চ বিদ্যালয়ে বেসরকারি উন্নয়ন সংস্থা প্রত্যাশির আয়োজনে ও ওয়ার্ল্ড ফিশের বাস্তবায়নে এ প্রদর্শনী অনুষ্ঠিত হয়। ছোটো মাছের নিরাপদ পুষ্টিগুণ বজায় রেখে রান্না করা উপর ছাত্র ছাত্রীদের মধ্যে সচেতনতা বৃদ্ধি করার উদ্দেশ্যেই এমন আয়োজন বলে জানান ওয়ার্ল্ড ফিশের সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার এমদাদ হোসেন।

এসময় মাছের উপর বিভিন্ন সচেতনতা মূলক আলোচনা করা হয় এবং মাছের পুষ্টি সম্পর্কে শিক্ষার্থীদের অবগত করা হয়। বাস্তবায়নকারি সংস্থা ওয়ার্ল্ডফিশের কর্মকর্তারা জানান,নারী পুরুষ বৃদ্ধ যুবক যুবতী বয়স নির্বিশেষে সবার জন্য মাছ হচ্ছে নিরাপদ উৎস। স্কুল পর্যায়ে এ প্রদর্শনী শিক্ষার্থীদের মাছ খাওয়ার প্রতি আগ্রহী করে তুলবে।

এতে ৪০ শিক্ষার্থী অংশগ্রহণ করে। শিক্ষার্থীরাও উচ্ছ্বসিত এমন আয়োজনের অংশ হতে পেরে।

পরে শিক্ষার্থীদের মধ্য থেকে আলোচনা এবং প্রদর্শনীর উপর প্রশ্ন উত্তরের মাধ্যমে ৫ বিজয়ী নিশ্চিত করে পুরস্কার বিতরণ করা হয়।

পাঠকের মতামত: