কক্সবাজার, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

বিশ্ব পরিসংখ্যান দিবস আজ

প্রতি মাসের নির্দিষ্ট কিছু দিনে বিভিন্ন দেশে কিছু দিবস পালিত হয়। ঐ নির্দিষ্ট দিনে অতীতের কোনো গুরুত্বপূর্ণ ঘটনাকে স্মরণ করা বা গুরুত্বপূর্ণ বিষয়ে জনসচেতনতা তৈরি করতেই এই সব দিবস পালিত হয়। পালনীয় সেই সব দিবস গুলোর মধ্যে একটি হলো বিশ্ব পরিসংখ্যান দিবস।
২০ অক্টোবর, বিশ্ব পরিসংখ্যান দিবস পালন করা হয়। দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয়- ‘কানেক্টিং দ্যা ওয়ার্ল্ড উইথ ডাটা উই ক্যান ট্রাষ্ট’। জাতিসংঘের সদস্যভুক্ত দেশগুলোতে একযোগে পালিত হচ্ছে দিবসটি। বিশ্বের অন্যান্য দেশের ন্যায় পাঁচ বছর অন্তর বাংলাদেশেও পঞ্চম বারের মতো ‘বিশ্ব পরিসংখ্যান দিবস-২০২২’ পালিত হচ্ছে।

২০১০ সালে জাতিসংঘের সাধারণ পরিষদের সভায় ২০ অক্টোবরকে ‘বিশ্ব পরিসংখ্যান দিবস’ হিসেবে ঘোষণা দেয়া হয়। সিদ্ধান্ত হয়, পাঁচ বছর পর পর জাতিসংঘের সদস্যভুক্ত দেশগুলো এ দিবস পালন করবে।

বিশ্ব পরিসংখ্যান দিবস হলো পরিসংখ্যান উদযাপনের একটি আন্তর্জাতিক দিবস। জাতিসংঘ-এর পরিসংখ্যান কমিশন সর্বপ্রথম এই দিনটির সূচনা করে। এটি সর্বপ্রথম ২০১০ সালের ২০ অক্টোবর পালিত হয়। প্রতি পাঁচ বছর অন্তর বিশ্ব পরিসংখ্যান দিবস পালন করা হয়।

২০১০ সালে বিশ্বের ১০৩টি দেশ জাতীয় পরিসংখ্যান দিবস পালন করে। এই দেশগুলির মধ্যে ৫১টি আফ্রিকান দেশ প্রতি বছর ১৮ নভেম্বর দিনটি যৌথভাবে আফ্রিকান পরিসংখ্যান দিবস হিসাবে উদযাপন করে। ভারতে ২৯ জুন প্রশান্ত চন্দ্র মহলানবীশ-এর জন্মদিনটি জাতীয় পরিসংখ্যান দিবস হিসাবে পালন করা হয়।

প্রথম বিশ্ব পরিসংখ্যান দিবসে ২০:১০(২০.১০.২০১০) যুক্তরাজ্যের রয়্যাল স্ট্যাটিস্টিক্যাল সোসাইটি ‘গেটস্ট্যাটস্’ নামে পরিসংখ্যান বিষয়ের উপর সাক্ষরতা অভিযান চালু করে। পরের বিশ্ব পরিসংখ্যান দিবস ২০২৫ সালের ২০ অক্টোবর পালিত হবে।

পাঠকের মতামত: