কক্সবাজার, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

সৈকতে পরিবেশবিরোধী কার্যক্রমের অভিযোগে উখিয়ার ইউএনওসহ ১২ জনকে আইনি নোটিশ

পরিবেশবিরোধী কার্যক্রমের অভিযোগে দুই সচিব, কক্সবাজারের জেলা প্রশাসক ও উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ ১২ সরকারি কর্মকর্তাকে আইনি নোটিশ দেওয়া হয়েছে।

আজ সোমবার বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) ও ইয়ুথ এনভায়রনমেন্ট সোসাইটির (ইয়েস) পক্ষ থেকে ডাকযোগে এ নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী এস এম হাসানুল বান্না।

নোটিশে বলা হয়েছে, কক্সবাজার সমুদ্র সৈকতের সংবেদনশীল পরিবেশ ও প্রতিবেশ ব্যবস্থা ও বিরল প্রজাতির উদ্ভিদ ও প্রাণীর প্রজননকেন্দ্র ও আবাসস্থল সংরক্ষণ করতে না পারা আইন প্রয়োগকারী সংস্থা হিসেবে নোটিশ প্রাপ্তদের ব্যর্থতার পরিচায়ক।

কক্সবাজার সমুদ্র সৈকতের প্রতিবেশগত সংকটাপন্ন এলাকায় সৌরবিদ্যুতের যে প্যানেল বসানো হয়েছে তা অনতিবিলম্বে সরিয়ে নিয়ে সংশ্লিষ্ট আইনজীবীকে আগামী ৭ দিনের মধ্যে অবহিত করার অনুরোধ জানানো হয়েছে। অন্যথায় নোটিশ প্রাপ্তদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

যাদেরকে নোটিশ দেওয়া হয়েছে তারা হলেন- পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের চেয়ারম্যান, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, কক্সবাজারের জেলা প্রশাসক, ট্যুরিষ্ট পুলিশের পুলিশ সুপার, পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম বিভাগীয় পরিচালক ও কক্সবাজার জেলা কার্যালয়ের পরিচালক, উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা, উখিয়া উপজেলা চেয়ারম্যান ও কক্সবাজার সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি)।

ফলো করুন-
ভিডিও দেখতে সাবস্ক্রাইব করুন সমকাল ইউটিউব
গত ২২ অক্টোবর দৈনিক সমকাল পত্রিকায় ‘জীববৈচিত্র্য সংরক্ষণের নামে পরিবেশ ধ্বংসের আয়োজন’ শীর্ষক সংবাদ প্রকাশিত হয়। এতে বলা হয়, কক্সবাজার সমুদ্র সৈকতের প্রতিবেশ সংকটাপন্ন। কচ্ছপ ও লাল কাঁকড়া প্রজনন এলাকায় ‘লাল কাঁকড়া বিচ’ সংরক্ষণের নামে সেখানে পরিবেশ ধ্বংসেরই আয়োজন চলছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও কক্সবাজার সিবিচ ম্যানেজমেন্ট কমিটির কোনোরূপ অনুমোদন গ্রহণ ব্যতিরেকেই পর্যটকদের সুবিধার্থে রাতে সৈকতে আলোর ব্যবস্থা করতে ৫০টির বেশি সৌরবিদ্যুতের প্যানেল বসিয়েছে।

প্রকাশিত সংবাদ অনুযায়ী, কক্সবাজার সমুদ্র সৈকতের উখিয়ার পাটুয়ারটেকের পর বাইল্ল্যাখালী এলাকায় মেরিন ড্রাইভ সড়ক সংলগ্ন প্রায় ১০ একর বালিয়াড়ি ঘিরে এ কাজটি করা হচ্ছে উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তার নেতৃত্বাধীনে। সুত্র: সমকাল

পাঠকের মতামত: