কক্সবাজার, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

আয়-ব্যয়ের হিসেব বুঝিয়ে দিয়ে বিরোধ মেটালেন কোটবাজার দোকান মালিক সমবায় সমিতির নেতারা

কক্সবাজারের উখিয়ার বাণিজ্যিক প্রাণকেন্দ্র হিসেবে পরিচিত কোটবাজারের স্থানীয় ব্যবসায়ীদের সংগঠন কোটবাজার দোকান মালিক সমবায় সমিতি লিমিটেড’এর নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ২০ নভেম্বর।

ত্রি বার্ষিক নির্বাচনের আগে সর্বশেষ সাধারণ সভার প্রেক্ষিত আয়-ব্যয় এর হিসাব নিয়ে জটিলতা সহ বর্তমান কমিটির বিরুদ্ধে নানা অভিযোগ তুলেন সংগঠনটির কয়েকজন সদস্য।

তফসিল ঘোষণার পর নির্বাচনের আগ মুহুর্তে সৃষ্ট এমন বৈরি পরিস্থিতিতে অভিযোগ তদন্তে গঠন করা হয় অডিট কমিটি।

মঙ্গলবার (২ নভেম্বর) রাতে সমিতি কার্যালয়ে সদস্যদের উপস্থিতিতে আয়োজিত বিশেষ সভায় অই কমিটি অডিটের প্রতিবেদন উপস্থাপন করে।

অডিট কমিটির সদস্য শিক্ষক হাসান জামাল ও কামাল উদ্দিন প্রতিবেদনে সমিতির আয়-ব্যয় তুলে ধরেন।

এ প্রসঙ্গে হাসান জামাল বলেন, “বর্তমান কমিটির বিগত তিন বছরের যাবতীয় হিসাব আমরা সমন্বয়ের মাধ্যমে পুনঃ যাচাই করেছি। হিসাব পুনরায় নতুন করে উপস্থাপন করা হয়েছে ।”

উপস্থাপিত প্রতিবেদনের প্রেক্ষিতে অভিযোগগুলো নিষ্পত্তি করা হয়, এর ফলে বর্তমান কমিটি ও সদস্যদের মধ্যে সৃষ্ট বিরোধের অবসান হলো।

অডিটের সমন্বয়ক ও সংগঠনের সদস্য সুলতান মাহমুদ চৌধুরী বলেন, ” অডিট কমিটির প্রতিবেদনের ভিত্তিতে বর্তমান কমিটি, অভিযোগকারী, নির্বাচন পরিচালনা কমিটি সহ সদস্যরা সংগঠনে কোন অনিয়ম হয়নি বলে একমত পোষণ করেছে।”

ভুল বোঝাবুঝি অবসানের ফলে গণতান্ত্রিক পরিবেশে ও সবার স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে সমিতির আগামী নির্বাচন সুষ্ঠু হবে বলে আশা করেন তিনি।

 

বিশেষ এই সভায় বক্তব্য রাখেন কমিটির বর্তমান সভাপতি আবু ছিদ্দিক সওদাগর, সাধারণ সম্পাদক আব্দুর রহমান, অর্থ সম্পাদক মোহাম্মদ হোসেন, সাবেক সাধারণ সম্পাদক জসিম উদ্দিন, সদস্য মোহাম্মদ রেজা, রহমতউল্লাহ সহ আরো অনেকে।

প্রসঙ্গত, ৪র্থ ব্যবস্থাপনা কমিটি নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করবেন সমিতির ৫৪০ জন সদস্য। ৮ নভেম্বর, উপজেলা সমবায় কার্যালয়ে নির্বাচনে বৈধ প্রার্থীদের তালিকা প্রকাশ ও প্রতীক বরাদ্দ করা হবে।

পাঠকের মতামত: