কক্সবাজার, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

মোদিকে নিয়ে ‘আপত্তিকর’ মন্তব্য, আসামে গ্রেপ্তার বাঙালি শিক্ষক

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়ে ‘আপত্তিকর’ মন্তব্য করায় এক কলেজ শিক্ষককে গ্রেপ্তার করল পুলিশ। আসামের গুরুচরণ কলেজের পদার্থবিদ্যার ওই অতিথি শিক্ষক সৌরদীপ সেনগুপ্তের বাবা-মা’কে হুমকিও দেওয়া হয়েছে বলে অভিযোগ।

গত বৃহস্পতিবার দিল্লির প্রতিহিংসার ঘটনা নিয়ে ফেসবুকে একটি পোস্ট করেন প্রেসিডেন্সি কলেজের প্রাক্তনী সৌরদ্বীপ। অভিযোগ, সেই পোস্টে একটি ধর্ম ও মোদির বিরুদ্ধে আপত্তিকর মন্তব্য করা হয়েছে। এনিয়ে সৌরদ্বীপের বিরুদ্ধে শুক্রবার গুরুচরণ কলেজে বিক্ষোভ দেখান কয়েকজন শিক্ষর্থী। কলেজের অধ্যক্ষকে চিঠি লেখেন তারা। সৌরদ্বীপকে অবিলম্বে বরখাস্তের দাবি তোলেন। পরে সৌরদ্বীপের বিরুদ্ধে শিলচরের সদর থানায় এফআইআরও দায়ের করেন শিক্ষার্থীরা।

শুক্রবার দুপুরেই অবশ্য নিজের পোস্ট ডিলিট করার পাশাপাশি ক্ষমাও চেয়ে নেন সৌরদ্বীপ। নতুন একটি পোস্টে লেখেন, ‘পোস্টের মাধ্যমে কোনো ধর্মীয় ভাবাবেগকে আঘাত করে থাকলে আমি ক্ষমা চাইছি। একটি স্পর্শকাতর সাম্প্রদায়িক বিষয় নিয়ে আমি দায়িত্বজ্ঞানহীনের মতো মন্তব্য করেছি। এটা আমার বিচারের ভুল।

কোনো ধর্মকে অসম্মান করা আমার উদ্দেশ্য ছিল না।ফেসবুকে পোস্ট করার পর শুক্রবার সন্ধ্যায় প্রায় ৪০ জন শিক্ষার্থী তাদের বাড়ি ঘিরে ফেলেন। সৌরদ্বীপকে ক্ষমা চাওয়ার দাবি জানান। এমনকী সৌরদ্বীপের ঘরের দরজা খুলতেও বাধ্য করেন শিক্ষার্থীরা। সঙ্গে জয় শ্রীরাম স্লোগান তোলে। সেই ঘটনায় আতঙ্কিত হয়ে নিরাপত্তা চেয়ে সদর থানায় গেলে উলটে সৌরদ্বীপকে গ্রেপ্তার করা হয়। তার বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ২৯৫ (এ), ১৫৩ (এ), ৫০৭ ধারা ও তথ্যপ্রযুক্তির আইনের ৬৬ ধারায় মামলা রুজু করা হয়েছে।

পাঠকের মতামত: