কক্সবাজার, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

রোহিঙ্গা বিষয়ে মিয়ানমার সহায়তা করছে না: জাতিসংঘ

রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমার যথেষ্ট সহায়তা করছে না বলে অভিযোগ করেছেন জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউ.এন.এইচ.সিআরের প্রধান ফিলিপ্পো গ্রান্ডি। এদিকে রোহিঙ্গাদের নিরাপদে নিজ দেশে ফেরত পাঠানোর বিষয়ে সহযোগিতায় জাতিসংঘের দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রপ্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। মঙ্গলবার সুইজারল্যান্ডের জেনেভায় মানবাধিকার সংস্থার সদর দফতরে রোহিঙ্গা মানবিক সংকট মোকাবিলায় ২০২০ সালের যৌথ কর্মপরিকল্পনা ঘোষণার সময় এ আহ্বান জানানো হয়। একই সঙ্গে, রোহিঙ্গাদের সহায়তায় প্রায় ৮৮ কোটি ডলার তহবিলের আবেদন জানিয়েছে জাতিসংঘ। মঙ্গলবার জেনেভায় জাতিসংঘের মানবাধিকার সংস্থার সদর দফতরে চতুর্থ যৌথ কর্মপরিকল্পনা ঘোষণা করে বিভিন্ন সংস্থা এবং সহযোগী এনজিওগুলো।

রোহিঙ্গা মানবিক সংকট মোকাবিলায় ২০২০ সালের যৌথ কর্মপরিকল্পনাও ঘোষণা করা হয়। বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের সহায়তায় এ বছর ৮৭ কোটি ৭০ লাখ মার্কিন ডলার তহবিল গঠনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এ অর্থ দিয়ে মিয়ানমার থেকে আসা প্রায় ৮ লাখ ৫৫ হাজার রোহিঙ্গা শরণার্থী এবং তাদের

আশ্রয়দানকারী প্রায় ৪ লাখ ৪৪ হাজারেরও বেশি ক্ষতিগ্রস্ত স্থানীয় বাংলাদেশির চাহিদা পূরণ করা হবে বলে জানানো হয়। রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগ করেন জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার প্রধান।

পাঠকের মতামত: