কক্সবাজার, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

করোনায় উৎসববিহীন ঈদ : মোহাম্মদ ইব্রাহিম মোস্তফা

মোহাম্মদ ইব্রাহিম মোস্তফা, উখিয়া বার্তা::

বর্ষ পরিক্রমায় আবারও এসেছে ফিরে পবিত্র ঈদুল ফিতর। সবাইকে ঈদের শুভেচ্ছা। ঈদ মোবারক। ঈদ আরবি শব্দ, যার অর্থ খুশি বা আনন্দ। ঈদ একাধারে উৎসব ও ইবাদত। এক মাস সিয়াম সাধনা শেষে ঈদ মানুষকে পাপ পঙ্কিলতা থেকে মুক্ত হয়ে আল্লাহর অনুগ্রহ অর্জনের শিক্ষা দিয়ে থাকে। ঈদ এলে ধনী-গরিব, উঁচু-নিচু সব মানুষ মেতে ওঠে উৎসবে। সব বৈষম্য ও ভেদাভেদ ভুলে মানুষে মানুষে সৃষ্টি হয় সাম্য ও ভ্রাতৃত্ববোধ। ধনী-গরিব নির্বিশেষে সব মানুষ একটি দিনের জন্য হলেও ভুলে যায় হিংসা-বিদ্বেষ।

মহানবী (সা.) মদিনায় হিজরত করার আগে আরব জাতি ‘নাইরোজ’ ও ‘মেহেরজান’ নামে দুটি উৎসব পালন করত। মহানবী (সা.) মদিনায় হিজরত করার পর অশ্লীলতায় নিমজ্জিত উৎসব দুটির মূলোৎপাটন করে মুসলমানদের জন্য চালু করেন ঈদুল ফিতর ও ঈদুল আজহা নামে দুটি ধর্মীয় উৎসব। মূলত মুসলিম সম্প্রদায়ের মধ্যে তখন থেকেই শুরু হয় ঈদ উৎসব পালনের প্রচলন।

ঈদের দিন সকালে মুসলমানরা ধনী-গরিব নির্বিশেষে একই কাতারে দাঁড়িয়ে ঈদগাহে ঈদের নামাজ আদায় করে। নামাজ শেষে অতীতের সব গ্লানি ভুলে গিয়ে একে অন্যের সঙ্গে কোলাকুলি করি। এটাই ঈদের শিক্ষা।

কিন্তু প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে ঈদগাহ ও মসজিদ বন্ধ থাকায় অনেক দেশেই এবার ঈদের নামাজ হচ্ছে না। স্বাস্থ্যগত বিধিনিষেধের কারণে কোলাকুলিও করা যাবে না। বিভিন্ন দেশে লকডাউন থাকায় বন্ধ রয়েছে মার্কেট ও শপিংমল। ফলে ঈদের নতুন কাপড় কেনার সুযোগ থেকেও অনেকেই হবে বঞ্চিত। মুসলমানেরা এমন সাদামাটা ও একঘেয়ে ঈদ আর কখনো পালন করছে কিনা জানা নেই। বৈশ্বিক এই মহামারি লন্ডভন্ড করেছে পুরো পৃথিবী। ফলে মুসলমানদের হাজার বছরের গড়া ঈদ সংস্কৃতি ও ঐতিহ্যে দেখা দিয়েছে ছন্দপতন। এই নিউইয়র্কে বাংলাদেশি কমিউনিটি হারিয়েছে প্রায় তিন শতাধিক লোক। অনেকেই রয়েছেন এখনো অসুস্থ। ফলে ঘরে ঘরে বিরাজ করছে বিষাদের ছায়া। তা ছাড়া দীর্ঘ দিন ধরে ব্যবসা-বাণিজ্য ও কাজকর্ম বন্ধ থাকায় অর্থনীতিতে দেখা দিয়েছে স্থবিরতা। নিম্ন আয়ের মানুষেরা এই মুহূর্তে সবচেয়ে বেশি সমস্যাপীড়িত। অনেকের ঘরে নেই দু মুঠো অন্নের সংস্থান। এই সময়ে সবার উচিত বিপন্ন ও অসহায় এসব মানুষের পাশে দাঁড়ানো। সব ভয়ভীতি ও আতঙ্ককে জয় করে আমরা এবারের ঈদে ক্ষুধার্ত অসহায় মানুষের মুখে হাসি ফুটাইতে পারি, তাহলে ঈদের আনন্দ ও উদ্দেশ্য সার্থক হবে।

পাঠকের মতামত: