কক্সবাজার, শনিবার, ৪ জুলাই ২০২০

করোনায় উৎসববিহীন ঈদ : মোহাম্মদ ইব্রাহিম মোস্তফা

মোহাম্মদ ইব্রাহিম মোস্তফা, উখিয়া বার্তা::

বর্ষ পরিক্রমায় আবারও এসেছে ফিরে পবিত্র ঈদুল ফিতর। সবাইকে ঈদের শুভেচ্ছা। ঈদ মোবারক। ঈদ আরবি শব্দ, যার অর্থ খুশি বা আনন্দ। ঈদ একাধারে উৎসব ও ইবাদত। এক মাস সিয়াম সাধনা শেষে ঈদ মানুষকে পাপ পঙ্কিলতা থেকে মুক্ত হয়ে আল্লাহর অনুগ্রহ অর্জনের শিক্ষা দিয়ে থাকে। ঈদ এলে ধনী-গরিব, উঁচু-নিচু সব মানুষ মেতে ওঠে উৎসবে। সব বৈষম্য ও ভেদাভেদ ভুলে মানুষে মানুষে সৃষ্টি হয় সাম্য ও ভ্রাতৃত্ববোধ। ধনী-গরিব নির্বিশেষে সব মানুষ একটি দিনের জন্য হলেও ভুলে যায় হিংসা-বিদ্বেষ।

মহানবী (সা.) মদিনায় হিজরত করার আগে আরব জাতি ‘নাইরোজ’ ও ‘মেহেরজান’ নামে দুটি উৎসব পালন করত। মহানবী (সা.) মদিনায় হিজরত করার পর অশ্লীলতায় নিমজ্জিত উৎসব দুটির মূলোৎপাটন করে মুসলমানদের জন্য চালু করেন ঈদুল ফিতর ও ঈদুল আজহা নামে দুটি ধর্মীয় উৎসব। মূলত মুসলিম সম্প্রদায়ের মধ্যে তখন থেকেই শুরু হয় ঈদ উৎসব পালনের প্রচলন।

ঈদের দিন সকালে মুসলমানরা ধনী-গরিব নির্বিশেষে একই কাতারে দাঁড়িয়ে ঈদগাহে ঈদের নামাজ আদায় করে। নামাজ শেষে অতীতের সব গ্লানি ভুলে গিয়ে একে অন্যের সঙ্গে কোলাকুলি করি। এটাই ঈদের শিক্ষা।

Loading...

কিন্তু প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে ঈদগাহ ও মসজিদ বন্ধ থাকায় অনেক দেশেই এবার ঈদের নামাজ হচ্ছে না। স্বাস্থ্যগত বিধিনিষেধের কারণে কোলাকুলিও করা যাবে না। বিভিন্ন দেশে লকডাউন থাকায় বন্ধ রয়েছে মার্কেট ও শপিংমল। ফলে ঈদের নতুন কাপড় কেনার সুযোগ থেকেও অনেকেই হবে বঞ্চিত। মুসলমানেরা এমন সাদামাটা ও একঘেয়ে ঈদ আর কখনো পালন করছে কিনা জানা নেই। বৈশ্বিক এই মহামারি লন্ডভন্ড করেছে পুরো পৃথিবী। ফলে মুসলমানদের হাজার বছরের গড়া ঈদ সংস্কৃতি ও ঐতিহ্যে দেখা দিয়েছে ছন্দপতন। এই নিউইয়র্কে বাংলাদেশি কমিউনিটি হারিয়েছে প্রায় তিন শতাধিক লোক। অনেকেই রয়েছেন এখনো অসুস্থ। ফলে ঘরে ঘরে বিরাজ করছে বিষাদের ছায়া। তা ছাড়া দীর্ঘ দিন ধরে ব্যবসা-বাণিজ্য ও কাজকর্ম বন্ধ থাকায় অর্থনীতিতে দেখা দিয়েছে স্থবিরতা। নিম্ন আয়ের মানুষেরা এই মুহূর্তে সবচেয়ে বেশি সমস্যাপীড়িত। অনেকের ঘরে নেই দু মুঠো অন্নের সংস্থান। এই সময়ে সবার উচিত বিপন্ন ও অসহায় এসব মানুষের পাশে দাঁড়ানো। সব ভয়ভীতি ও আতঙ্ককে জয় করে আমরা এবারের ঈদে ক্ষুধার্ত অসহায় মানুষের মুখে হাসি ফুটাইতে পারি, তাহলে ঈদের আনন্দ ও উদ্দেশ্য সার্থক হবে।

পাঠকের মতামত: