কক্সবাজার, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪

ভারতে কারাভোগ শেষে ফিরলেন ৫ বাংলাদেশি

ভালো কাজের আশায় ভারতে পাচারের শিকার পাঁচ বাংলাদেশি দুই বছর সাজাভোগ শেষে যশোরের বেনাপোল চেকপোস্ট হয়ে দেশে ফিরেছেন।

শুক্রবার (১৩ জানুয়ারি) বিকাল ৪টায় ভারতীয় ইমিগ্রেশন পুলিশ বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের কাছে বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে তাদের হস্তান্তর করেন। এর মধ্যে তিন জন পুরুষ, একজন নারী ও একজন শিশু রয়েছে। তাদের বাড়ি বাগেরহাট ও যশোরে।

ইমিগ্রেশন সূত্রে জানা যায়, সীমান্ত দিয়ে অবৈধভাবে ভারতের গোয়ায় যায়। সেখানে কাজ করার সময় ভারতীয় পুলিশ গ্রেফতার করে আদালতে পাঠায়। সেখান থেকে দুই বছরের সাজা দিয়ে গোয়া কুলাআড়ি সেন্টার জেলে ছিলেন। সেখান থেকে পরে ভারতের ডিটেনশন নামের একটি বেসরকারি বেসরকারি সংস্থা তাদের ছাড়িয়ে নিজেদের শেল্টার হোমে রাখে। দুই দেশের সরকারি পর্যায়ে চিঠি চালাচালির পর শুক্রবার দেশে ফিরেছেন তারা।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ জানান, ফেরত আসা পাঁচ জনকে ইমিগ্রেশনের আনুষ্টানিকতা শেষে বেনাপোল পোর্ট থানায় হস্তান্তর করা হয়েছে। সেখান থেকে জাস্টিস অ্যান্ড কেয়ার নামের এনজিওর কাছে হস্তান্তর করা হবে।

জাস্টিস অ্যান্ড কেয়ারের কর্মকর্তা রোকেয়া খাতুন জানান, তাদের পোর্ট থানা থেকে নিয়ে যশোরের নিজস্ব শেল্টার হোমে রাখা হয়েছে। পরিবারের সঙ্গে যোগাযোগের মাধ্যেমে তাদের হাতে তুলে দেওয়া হবে।

পাঠকের মতামত: