কক্সবাজার, শুক্রবার, ১৯ আগস্ট ২০২২

আসছে ৫০ টাকার স্মারক স্বর্ণ মুদ্রা

ডিসেম্বর মাসেই বাংলাদেশ ব্যাংক ৫০ টাকার স্মারক স্বর্ণ মুদ্রা ছাড়তে যাচ্ছে। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে ৫০ টাকা মূল্যমানের নতুন স্মারক স্বর্ণ মুদ্রা মুদ্রণ করেছে কেন্দ্রীয় ব্যাংক। স্বর্ণ মুদ্রাটির মূল্য নির্ধারণ করা হয়েছে স্মারক বাক্সসহ ৬৬ হাজার টাকা।

বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে এ তথ্য জা‌নানো হয়।

তথ্যমতে, আলোচ্য স্মারক স্বর্ণ মুদ্রা আগামী ১৫ ডিসেম্বর থেকে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস এবং পরবর্তীতে অন্যান্য শাখা অফিস থেকে বিক্রি করা হবে।

৫০ টাকা মূল্যমান স্মারক স্বর্ণ মুদ্রার ডিজাইন ও বিবরণ সম্পর্কে কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, ৫০ টাকা অভিহিত মূল্যের ২৫ মিলিমিটার ব্যাসবিশিষ্ট ঢেউ খেলানো ডিজাইন ও ২২ ক্যারেট স্বর্ণ দ্বারা নির্মিত স্মারক স্বর্ণ মুদ্রাটির ওজন ১০ গ্রাম।

স্মারক স্বর্ণ মুদ্রার সম্মুখভাগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি (৭ মার্চ, ১৯৭১ এর ভাষণ), প্রতিকৃতির নিচে মূল্যমান ‘পঞ্চাশ ৫০ টাকা’ এবং প্রতিকৃতির উপরিভাগে অর্ধবৃত্তাকারভাবে ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ১৯৭১-২০২১’ লেখা রয়েছে।

স্মারক মুদ্রার পেছন ভাগে ‘৫০’ এবং ‘০’ এর ভিতরে ‘বাংলাদেশ ব্যাংক’ এর মনোগ্রাম, মনোগ্রামের নিচে ‘১৯৭১-২০২১’ এবং উপরিভাগে অর্ধবৃত্তাকারভাবে ‘Golden Jubilee of Independence’ ও নিচে ‘FIFTY TAKA’ মুদ্রিত রয়েছে।

পাঠকের মতামত: