কক্সবাজার, মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪

ইসরায়েল-হামাসের পাল্টাপাল্টি হামলায় নিহত ৫ শতাধিক

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় দখলদার ইসরায়েলি বিমানবাহিনীর ভয়াবহ বিমান হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৫০০ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে ২৩২ জনেরও বেশি ফিলিস্তিনি এবং ৩০০ ইসরায়েলি রয়েছে। আহত হয়েছে হাজারের বেশি। রোববার (৮ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে এনডিটিভি।

শনিবার ভোরে গাজা থেকে ইসরায়েলে কয়েক হাজার রকেট ছোড়ে হামাস। ২০ মিনিটে ইসরায়েলে ৫ হাজার রকেট ছোড়া হয়েছে বলে জানিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠীটি। পাশাপাশি, ইসরায়েলের ভেতরে সশস্ত্র যোদ্ধারা ঢুকে পড়ারও খবর পাওয়া গেছে।

এ অবস্থায় ‘যুদ্ধ পরিস্থিতি’ ঘোষণা করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। তিনি বলেছেন, আমাদের শত্রুদের এমন মূল্য দিতে হবে, যা তারা কখনো দেখেনি।

হামলার দায় স্বীকার করে হামাসের সশস্ত্র শাখা আল-ক্বাসাম ব্রিগেডের নেতা মোহাম্মদ দায়েফ এক বিবৃতিতে বলেন, আমরা ফিলিস্তিনিদের রুখে দাঁড়ানোর আহ্বান জানাচ্ছি।

জানা গেছে, হামাসের এ হামলার পর গভীর শঙ্কায় রয়েছেন গাজার বাসিন্দারা। কারণ তারা আশঙ্কা করছেন, প্রতিশোধ নিতে ইসরায়েল আরো শক্তিশালী বিমান হামলা চালাবে। ইসরায়েলিদের নির্বিচার বিমান হামলায় এরইমধ্যে ২ শতাধিক ফিলিস্তিনি নিহত হয়েছেন।

এদিকে হামাস হামলার জন্য এমন দিনকে বেছে নিয়েছে যেদিন ইসরায়েলের ইহুদিদের একটি ধর্মীয় দিন উদযাপন করার কথা ছিল। কিন্তু এমন অতর্কিত হামলায় তাদের সেসব পরিকল্পনা ভেস্তে গেছে।

পাঠকের মতামত: