কক্সবাজার, মঙ্গলবার, ২২ জুন ২০২১

উখিয়ায় অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত বাংলাদেশীদের মাঝে সিজেডএম’র ত্রাণ বিতরণ

উখিয়ার পালংখালী ইউনিয়নের বালুখালী রোহিঙ্গা ক্যাম্প সংলগ্ন এলাকায় অগ্নিকাণ্ডের ঘটনায় স্থানীয় ক্ষতিগ্রস্ত ২৫০ পরিবারের মাঝে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র বিতরণ করেছে বেসরকারি সাহায্য সংস্থা ‘সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট ‘(সিজেডএম)।

এসব নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের মধ্যে প্রতি পরিবারের জন্য ছিল প্লাস্টিকের বালতি ১টি,অ্যালুমিনিয়াম ডেকসি ১টি, মেলামাইন ভাতের বল ১টি, অ্যালুমিনিয়াম কড়াই ১টি, অ্যালুমিনিয়াম ঢাকটা ২টি, মেলামাইন গ্লাস ১টি, মেলামাইন চামচ ২টি, বড় রেকসিন ১টি, মশারি ১টি, বিছানার চাদর ১টি, লুঙ্গি ১টি,সেন্ডেল এক জোড়া, ওড়না ১টি, থামি ১টি সহ ১৫ প্রকারের পণ্য।

উখিয়া উপজেলা প্রশাসন ও স্থানীয় ইউনিয়ন পরিষদের সার্বিক তত্বাবধানে শনিবার (১ মে) বেলা ১২টায় বালুখালী কাশেমিয়া উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে এই ত্রাণ বিতরণ কার্যক্রম অনুষ্ঠিত হয়।

উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিজেডএম (ইআরপিআর) এর প্রজেক্ট কো-অর্ডিনেটর এস এম আনোয়ার।

প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে উখিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী স্থানীয়দের মাঝে এসব খাদ্য সামগ্রী বিতরণ করেন।

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পালংখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এম গফুর উদ্দিন, সাবেক উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান শাহিন আকতার ও উখিয়া উপজেলা প্রাথমিক বিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি এস এম কামাল উদ্দিন প্রমুখ।

এই নিয়ে রোহিঙ্গা ও বাংলাদেশী জনগোষ্ঠীর ২৫০০ পরিবারের মধ্যে জামা-কাপড় গৃহস্থালি (১৫ আইটেম) সামগ্রী বিতরন সম্পন্ন হলো। ইতিপূর্বে উখিয়ার বালুখারীতে ভয়াবহ অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত বাংলাদেশী ও রোহিঙ্গা জনগোষ্ঠীর ২৫০০ পরিবারের মধ্য ( ১৯ আইটেম) খাদ্য ও ইফতার সামগ্রীও সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্টের উদ্যোগে বিতরন করা হয়েছে।

করোনা ও লকডাউনের কারনে ক্ষতিগ্রস্ত এবং পবিত্র রমজান মাসকে সামনে রেখে উখিয়া উপজেলার ৫০০০ পরিবারের মধ্যে ত্রাণ সামগ্রী বিতরন সম্পন্ন করলো সিজেডএম।

উল্লেখ্য, গত ২২ মার্চ দুপুর দুইটার দিকে বালুখালীর ৪টি রোহিঙ্গা ক্যাম্পে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এসময় সরকারি জরিপ অনুযায়ী স্থানীয় ১২৬ পরিবার অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্থ হয়।

পাঠকের মতামত: