কক্সবাজার, বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১

কক্সবাজার শহরের প্রধান সড়কে ওয়ানওয়ে চলাচলের আনুষ্ঠানিক উদ্বোধন

পর্যটন শহর কক্সবাজারের প্রধান সড়কের বাজার ঘাটা থেকে খুরুশকুল রাস্তার মাথা পর্যন্ত একমুখী চলাচলের উদ্বোধন করেছেন কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের (কউক) চেয়ারম্যান লেফটেন্যান্ট কর্নেল (অব.) ফোরকান আহমদ।

সোমবার (২৪ মে) বিকালে কক্সবাজার শহরের বাজারঘাটা কউকের নব সংস্কৃত পুকুর প্রাঙ্গণে একমুখী চলাচলের উদ্বোধন করেন। উন্নয়ন কাজ চলাকালীন সময়কাল পর্যন্ত তিনি জনসাধারণকে দিক-নির্দেশনা ও শৃঙ্খলা রক্ষা করে চলার পরামর্শ দিয়েছেন।
পরে এক সংবাদ সম্মেলনে কউক চেয়ারম্যান লেফটেন্যান্ট (অব.) কর্নেল ফোরকান আহমদ বলেন, ‘সকলের সম্মিলিত প্রচেষ্টায় আগামী ২ মাসের মধ্যে শহরবাসীর দুঃখ লাঘব হবে। আগামী জুন মাসে রাস্তার কাজ শেষ হয়ে সচল করা যাবে এবং ডিসেম্বরে পুরোপুরি রাস্তার সৌন্দর্য বর্ধনসহ কাজ সম্পন্ন হবে।’

এরই মধ্যে জনসাধারণের চলাচলের সাময়িক দুর্দশার জন্য দুঃখ প্রকাশ করেন কউক চেয়ারম্যান ফোরকান আহমদ। তিনি আরো বলেন, ‘আইনের ১৬ (৩) ধারায় চাইলে চলাচল বন্ধ করে রাস্তার কাজ করতে পারি কিন্তু সকলের সার্বিক বিবেচনায় চলাচল বন্ধ না করে কাজ চালিয়ে যাচ্ছি।’

কউক চেয়ারম্যান বলেন, দুইটি ঠিকাদার প্রতিষ্ঠানের মাধ্যমে শহরের প্রধান সড়কের উন্নয়ন কাজ চলছে। তন্মধ্যে হলিডে মোড় থেকে হাশেমিয়া মাদরাসা পর্যন্ত একটি প্রতিষ্ঠান কাজ করছে হাশেমিয়া মাদরাসা থেকে বাস টার্মিনাল পর্যন্ত আরেক ঠিকাদারি প্রতিষ্ঠান কাজ করছে।’ সংবাদ সম্মেলনে কউকের সচিব আবু জাফর রাশেদ এবং সদস্য প্রকৌশল লে. কর্নেল খিজির খানসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কউকের নির্দিষ্ট সড়ক সংস্কার ছাড়াও কিছু কিছু সড়কের কাজ কক্সবাজার পৌরসভা কর্তৃপক্ষ করছে। কিন্তু কউকের সঙ্গে সমন্বয় ছাড়া কাজগুলো করা হচ্ছে বলে তিনি অভিযোগ করেন। যদি কাজ করতে পৌরসভার সমস্যা হয় তখন পৌরসভা কর্তৃপক্ষ চাইলে কউকের সহযোগিতা নিতে পারে বলেও কউক চেয়ারম্যান জানান।

ফুটপাতের মধ্যে অগণিত দোকান ও রাস্তা দখল করে অনেকে যে স্থাপনা করেছে সেগুলো ছেড়ে দিয়ে রাস্তা সংস্কার কাজে সকলের সহযোগিতা কামনা করেন কউক চেয়ারম্যান।

প্রসঙ্গত, কক্সবাজার শহরের প্রধান সড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন কাজের জন্য ২৫৬ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

পাঠকের মতামত: