কক্সবাজার, শুক্রবার, ১২ জুলাই ২০২৪

ঘরমুখো মানুষের ঈদযাত্রা নির্বিঘ্ন করতে পুলিশকে নির্দেশ

ঈদে ঘরমুখো মানুষের যাতায়াত নিরাপদ ও নির্বিঘ্ন করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য মাঠ পর্যায়ের পুলিশ কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে।

অ্যাডিশনাল আইজিপি (ক্রাইম অ্যান্ড অপারেশনস) মো. আতিকুল ইসলামের সভাপতিত্বে রোববার (১৬ এপ্রিল) বিকেলে পুলিশ হেডকোয়ার্টার্সে অনুষ্ঠিত মাসিক (ফেব্রুয়ারি-মার্চ) অপরাধ পর্যালোচনা সভায় এ নির্দেশনা দেওয়া হয়।

বাংলাদেশ পুলিশের সব মেট্রোপলিটন পুলিশ কমিশনার, রেঞ্জ ডিআইজি ও জেলার পুলিশ সুপার ভার্চুয়ালি সভায় অংশগ্রহণ করেন। পুলিশ হেডকোয়ার্টার্স প্রান্তে অন্যান্যের মধ্যে ডিআইজি (ক্রাইম ম্যানেজমেন্ট) জয়দেব কুমার ভদ্র, ডিআইজি (অপারেশনস) মো. হায়দার আলী খান এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভায় ঈদকে সামনে রেখে সড়ক, মহাসড়কে ফিটনেসবিহীন গাড়ির বিরুদ্ধে অভিযান পরিচালনার নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া সড়ক, মহাসড়কে যানবাহন চলাচলে শৃঙ্খলা বজায় রাখার নির্দেশনা দেওয়া হয়।

পুলিশ সদর দপ্তরের এআইজি (মিডিয়া) মনজুর আহমেদ জানান, সভায় ঈদে শহর ছেড়ে যাওয়া মানুষের বাসা-বাড়ির নিরাপত্তা বাড়াতে টহল জোরদার করার নির্দেশ দেওয়া হয়।

কোনো ব্যক্তি বা গোষ্ঠী যাতে কোনো ধরনের গুজব ছড়িয়ে আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটাতে না পারে সেদিকে সজাগ ও সতর্ক থেকে দায়িত্ব পালনের নির্দেশনা দেওয়া হয়েছে।

বিশেষ করে শ্রমিক অসন্তোষ, ছাত্র আন্দোলন, সাম্প্রদায়িক সম্প্রীতি, সড়ক দুর্ঘটনা ইত্যাদিকে কেন্দ্র করে কেউ যাতে উত্তেজনা ছড়িয়ে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটাতে না পারে, সেজন্য নজরদারি বাড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে। সভায় বিদ্যুৎ কেন্দ্রের নিরাপত্তা নিশ্চিত করার নির্দেশ দেওয়া হয়েছে।

সভায় ফেব্রুয়ারি-মার্চ মাসে দেশের সার্বিক অপরাধ পরিস্থিতি যেমন- ডাকাতি, দস্যুতা, চুরি, সিঁধেল চুরি, খুন, অপমৃত্যু, সড়ক দুর্ঘটনা, নারী ও শিশু নির্যাতন, ধর্ষণ, মাদকদ্রব্য ও অস্ত্র উদ্ধার ইত্যাদি মামলা সংক্রান্ত তথ্য উপস্থাপন করা হয়।

পাঠকের মতামত: