কক্সবাজার, শনিবার, ২৩ অক্টোবর ২০২১

চকরিয়া পৌরসভায় শান্তিপূর্ণ নির্বাচন নিশ্চিতে প্রস্তুত প্রশাসন

চকরিয়া পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ২০ সেপ্টেম্বর। আর এই নির্বাচনে প্রথমবারের মতো ইভিএমের মাধ্যমে ভোট অনুষ্ঠিত হবে। নির্বাচনকে ঘিরে আতংক বিরাজ করছে ভোটারদের মাঝে। তবে, নির্বাচন সুুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে করতে সব ধরনের প্রস্তুতি গ্রহণ করেছে প্রশাসন। নির্বাচনে যাতে কোন ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে সেজন্য তিন স্তরের নিরাপত্তা বলয় সৃষ্টি করা হবে।

প্রশাসন সূত্রে জানা গেছে, পৌরসভার ৯টি ওয়ার্ডের ১৮টি ভোট কেন্দ্রে নির্বাচন অনুষ্ঠিত হবে। এ ভোট কেন্দ্রেগুলোর সব ঝুঁকিপূর্ণ বিবেচনা করে বিপুল সংখ্যক র‌্যাব, বিজিবি ও পুলিশ মোতায়েন করা হয়েছে। এছাড়া ১২ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন।

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ও পৌরসভা নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা সৈয়দ শামসুল তাবরীজ বলেন, প্রথমবারের মতো ইভিএম মেশিনে ভোটগ্রহণ হচ্ছে চকরিয়া পৌরসভায়। এই পৌরসভায় ৯টি ওয়ার্ডে ১৮টি কেন্দ্র রয়েছে। ১৮টি কেন্দ্রই ঝুঁকিপূর্ণ। ভোট গ্রহণের দিন ১২ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট, ৪ প্লাটুন বিজিবি, র‌্যাবের ৬টি স্ট্রাইকিং ফোর্স, পুলিশের দুটি মোবাইল টিম ও স্ট্রাইকিং ফোর্স মাঠে কাজ করবে।

এছাড়া অতিরিক্ত পুলিশ মোতায়েন থাকবে। তিনি আরো বলেন, নির্বাচনের দিন কেন্দ্রে কেউ গ-গোল করলে ছাড় পাবে না। ভোটাররা যাতে নির্বিঘ্নে ভোট প্রদান করতে পারে তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে। উল্লেখ্য, করোনা মহামারির কারণে দুই দফা স্থগিত হয় চকরিয়া পৌরসভা নির্বাচন। চলতি বছরের ১১ এপ্রিল প্রথম ও ২১ জুন দ্বিতীয় দফা নির্বাচন তারিখ ঘোষণা করলেও করোনার কারণে সেটিও স্থগিত হয়ে যায়। সম্প্রতি করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে ২০ সেপ্টেম্বর নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়। চকরিয়া পৌরসভা নির্বাচনে চার মেয়র এবং মহিলা ও সাধারণ কাউন্সিলর পদে ৬৮ জন প্রার্থী অংশগ্রহণ করছেন এবং ৪৮ হাজার ৭২৪ জন ভোটার রয়েছে।

পাঠকের মতামত: