কক্সবাজার, রোববার, ২৮ নভেম্বর ২০২১

চট্টগ্রাম জেনারেল হাসপাতাল : ১৮ মাস পর শুরু সব ধরনের অপারেশন

অবশেষে দীর্ঘ ১৮ মাস বন্ধ থাকার পর সকল ধরনের অপারেশন (সার্জারি) কার্যক্রম শুরু হয়েছে চট্টগ্রাম জেনারেল হাসপাতালে। ফলে এখন থেকে কোভিড রোগীদের সেবা ছাড়াও সাধারণ রোগীদের ছোট-বড় সকল সার্জারিরও কার্যক্রম চলবে হাসপাতালটিতে। এদিকে, আউটডোর বা বহির্বিভাগ সেবা শুরুর পর এবার ইনডোরে বা রোগীদের ভর্তি কার্যক্রমের উদ্যোগও গ্রহণ করেছে হাসপাতাল কর্তৃপক্ষ। আগামী ২৩ অক্টোবর থেকে রোগীদের ইনডোর সেবা কার্যক্রম শুরু করা হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। খোঁজ নিয়ে জানা যায়, দেশে করোনা মহামারী শুরুর পর স্বাস্থ্য বিভাগের সিদ্ধান্তে চট্টগ্রাম জেনারেল হাসপাতালকে প্রথম কোভিড ডেডিকেটেট হাসপাতাল হিসেবে রূপান্তর করা হয়। যেখানে চট্টগ্রামের প্রথম করোনা আক্রান্ত/শনাক্ত রোগীকে দিয়েই শুরু হয় কোভিড চিকিৎসার কার্যক্রম। যা চট্টগ্রাম ছাড়িয়ে দেশজুড়েই কোভিড চিকিৎসার অন্যতম কেন্দ্র হিসেবে পরিচিতি নিয়েছে। প্রথম দিকে করোনা রোগীর সংখ্যা কম থাকলেও, তা বেড়ে দুইশ’ ছাড়িয়েছে। ফলে বাধ্য হয়েই সাধারণ রোগীদের সকল ধরনের চিকিৎসা সেবা বন্ধ রাখা হয় হাসপাতালটিতে। তবে সংক্রমণ হার কমতে থাকায় ধীরে ধীরে কোভিড চিকিৎসার পাশাপাশি অন্য চিকিৎসা সেবাও শুরু হচ্ছে। এরমধ্যে গেল ১১ সেপ্টেম্বর থেকে আউটডোর সেবা কার্যক্রম শুরু হয়। যা চলমান রয়েছে।
হাসপাতাল সংশ্লিষ্টরা জানান, কোভিডকালে সব ধরনের অপারেশন বা সার্জারি বন্ধ থাকলেও গাইনি বিভাগের জরুরি অপারেশনগুলো চালু ছিল। তবে অন্য যে অপারেশন ছিল, তা করোনার কারণেই বন্ধ রাখা হয়। সবশেষ গতকাল (রবিবার) নাক-কান গলা বিভাগের একটি অপারেশনের মধ্য দিয়ে পুনরায় সকল বিভাগের সার্জারি বা অপারেশন কার্যক্রম শুরু করা হয়েছে। যা এখন থেকে নিয়মিত চলবে বলেও জানান তারা।
জানতে চাইলে চট্টগ্রাম জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. সেখ ফজলে রাব্বি পূর্বকোণকে বলেন, কোভিডের কারণে আমাদের অপারেশনগুলো বন্ধ ছিল। এখন থেকে সকল বিভাগ তা শুরু করেছে। যদিও গাইনি বিভাগ কোভিডের সময়ও চালিয়ে নিয়েছে। এছাড়া এতদিন ইনডোরে রোগী ভর্তি বন্ধ থাকলেও, তা আগামী ২৩ অক্টোবর থেকে আবার শুরু করা হবে।

পাঠকের মতামত: