কক্সবাজার, রোববার, ৩ মার্চ ২০২৪

চাঁদের নিচে আলোকবিন্দু, আকাশে অবাক করা দৃশ্য

শুক্রবার (২৪ মার্চ) সন্ধ্যায় এক অদ্ভুত দৃশ্য দেখে অবাক হয়েছেন দেশের নানা অঞ্চলের মানুষ। সূর্য ডুবতেই সেই দৃশ্যের সাক্ষী হোন অনেকেই। পশ্চিম আকাশে উঠেছে সরু এক ফালি চাঁদ। আর তার নিচে আলোকবিন্দু।

এমন দৃশ্য শেষ কবে দেখা গেছে, তা মনে করতে পারছেন না অনেকেই। সন্ধ্যা প্রায় সাড়ে ৬টা পর্যন্ত সেই আলোকবিন্দু একেবারে চাঁদের নিচেই অবস্থান করছিল। পরে দেখা যায়, আস্তে আস্তে সেই বিন্দু চাঁদ থেকে দূরে সরে যাচ্ছে। দেশের বিভিন্ন জায়গা থেকে এমন দৃশ্য দেখা গেছে।

বিরল এই দৃশ্য অনেকেই মোবাইলে ক্যামেরাবন্দী করেছেন। পাশাপাশি শেয়ার করেছেন সোশ্যাল মিডিয়ায়। মুহূর্তে ভাইরাল হয়ে গেছে ছবিগুলো।

বিষয়টি নিয়ে সামাজিক মাধ্যমেই কিছু বিশেষজ্ঞের মতামত জানা গেছে। তারা বলছেন, কক্ষপথে চাঁদ ও শুক্র গ্রহ খুব কাছাকাছি অবস্থান করায় এমনটি দেখা গেছে। চাঁদের নিচে যে উজ্জ্বল আলোকবিন্দুর দেখা মিলেছে, তা আসলে শুক্রগ্রহ। সৌরজগতের শুক্র গ্রহ ও পৃথিবীর উপগ্রহ চাঁদকে এক লাইনে দেখতে পাওয়া সাধারণ ঘটনা নয়। এদের কক্ষপথ আলাদা, কক্ষপথের গতি, সূর্য থেকে দূরত্ব আলাদা। তাই সূর্যকে প্রদক্ষিণ করতে করতে ঠিক কোন সময়টাতে এরা একই সঙ্গে কাছাকাছি ধরা দেবে সেটা বলা সম্ভব নয়। কখনও এই সংযোগ হতে ৪০০ বছর পেরিয়ে যায়, তো কখনও আরও বেশি। যখন সেই সংযোগ ঘটে সেই সময়টাকেই বিরলতম মুহূর্ত হিসেবে ধরেন বিজ্ঞানীরা।

পাঠকের মতামত: