কক্সবাজার, শুক্রবার, ১৪ মে ২০২১

রোড সেফটি ফাউন্ডেশনের পরিসংখ্যান

জানুয়ারিতে সড়কে প্রাণ গেল ৪৮৪ জন, মোটরসাইকেলে ১৬৮

নতুন বছরের প্রথম মাসে সারাদেশে সড়ক দুর্ঘটনা ঘটেছে ৪২৭টি। এতে নিহত হয়েছেন ৪৮৪ জন। আহত হয়েছেন ৬৭৩ জন। দুর্ঘটনার ৩৭ দশমিক ৩৪ ভাগ ঘটনায় সংশ্লিষ্ট ছিল মোটরসাইকেল। নিহতদের ৩৭ দশমিক ২৩ ভাগ অর্থাৎ ১৬৮ জন মারা গেছেন মোটরসাইকেল দুর্ঘটনায়। এদের মধ্যে ১৪৬ জন ছিলেন পথচারী। এ ছাড়া পরিবহন চালক ও সহকারী নিহত হয়েছেন ৫৩ জন।

শনিবার প্রকাশিত রোড সেফটি ফাউন্ডেশন নামের একটি সংগঠনের পরিসংখ্যানে এ তথ্য উঠে এসেছে। সাতটি জাতীয় দৈনিক, পাঁচটি অনলাইন নিউজ পোর্টাল এবং টিভি চ্যানেলের খবরের ভিত্তিতে পরিসংখ্যান প্রণয়ন করা হয়েছে বলে বিজ্ঞপ্তিতে জানিয়েছে রোড সেফটি ফাউন্ডেশন।

এতে বলা হয়েছে, জানুয়ারি মাসে চারটি নৌ-দুর্ঘটনায় সাতজনের মৃত্যু হয়েছে। নিখোঁজ হয়েছেন ছয়জন। একই মাসে ১১টি রেলপথ দুর্ঘটনায় ১৪ জনের মৃত্যু হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, গত ২০২০ সালের জানুয়ারির তুলনায় এ বছরের জানুয়ারিতে সড়ক দুর্ঘটনা এবং প্রাণহানী বেড়েছে। গত বছর জানুয়ারিতে ৩৪০টি সড়ক দুর্ঘটনায় ৪৪৫ জন নিহত হন। এ বছর ৪৮৪ জন। এতে দেখা যায়, দুর্ঘটনা বেড়েছে ২৫ শতাংশ। গত বছরের জানুয়ারিতে ৮৯টি মোটরসাইকেল দুর্ঘটনায় ১০৩ জন নিহত হন। এদিকে চলতি বছরের একই সময়ে মোটরসাইকেল দুর্ঘটনা বেড়েছে ৭৮ শতাংশ। প্রাণহানী বেড়েছে ৬৩ শতাংশ।

তরুণ যুবক মোটরসাইকেল চালকদের বেপরোয়া মনোভাব, ক্রটিপূর্ণ যানবাহন চলাচল, মহাসড়কে ধীরগতির যান চলাচল, চাঁদাবাজিসহ দুর্ঘটনার জন্য ১১টি কারণ চিহ্নিত করেছে রোড সেফটি ফাউন্ডেশন। এসব দুর্ঘটনা প্রতিরোধে ১০ দফা সুপারিশ করা হয়েছে।

পাঠকের মতামত: