কক্সবাজার, মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪

জেলার ৪ সংসদীয় আসনে ৪ নারীসহ আ. লীগের মনোনয়ন নিলেন -৩৫ জন

শাহেদ হোছাইন মুবিন :

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দেশের অন্যান্য জেলার মতো কক্সবাজার জেলার ৪ টি সংসদীয় আসনে আওয়ামীলীগের দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ চলছে।

সোমবার ( ২০ নভেম্বর ২০২৩ ইং) কক্সবাজার ০১ আসন থেকে বর্তমান সংসদ সদস্য জাফর আলমের পক্ষে কন্যা তানিয়া আফরিন মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন এবং একই আসন থেকে মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন জেলা আওয়ামীলীগ নেতা জিয়া উদ্দিন জিয়া। কক্সবাজার ০৪ আসন থেকে সাইফুদ্দিন খালেদ মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। এছাড়াও উখিয়া- টেকনাফ থেকে বীরমুক্তিযোদ্ধা জাফর আলম চৌধুরী, চকরিয়া-পেকুয়া থেকে সাবেক জেলা জজ আমিনুল হক,জেলা আওয়ামীলীগ নেতা রেজাউল করিমসহ আরো কয়েকজন রবিবার মনোনয়ন ফরম সংগ্রহ করেন।

কক্সবাজারের ৪ টি আসন থেকে এ পর্যন্ত মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন ৩৫ জন। প্রতিবেদকের হাতে আসা তথ্য এমনই বলছে।

কক্সবাজার ০১ ( চকরিয়া- পেকুয়া) থেকে ১০ জন মনোনয়ন ফরম সংগ্রহ করছেন। তাঁরা হলেন, ১. চকরিয়া উপজেলা চেয়ারম্যান ফজলুল করিম সাঈদী, ২. জেলা আওয়ামীলীগের সাবেক সাধারণ সম্পাদক সালাউদ্দিন আহমেদ সিআইপি, ৩. সাবেক জেলা গভর্নর মরহুম এডভোকেট জহিরুল ইসলামের পুত্র জেলা আওয়ামীলীগ নেতা রাশেদুল ইসলাম, ৪. কক্সবাজার মহকুমা আওয়ামীলীগের প্রতিষ্ঠাকালীন সাংগঠনিক সম্পাদক দৈনিক কক্সবাজার সম্পাদক মরহুম মোহাম্মদ নুরুল ইসলামের পুত্র আওয়ামীলীগ নেতা আশরাফুল ইসলাম সজীব, ৫. বঙ্গবন্ধু সৈনিক লীগ নেতা নুরুল আজিম কনক কোম্পানি, ৬. কক্সবাজার ০১ আসন থেকে বর্তমান সংসদ সদস্য জাফর আলম, ৭. জেলা আওয়ামীলীগ নেতা জিয়া উদ্দিন জিয়া, ৮. সাবেক জেলা জজ আমিনুল হক, ৯. জেলা আওয়ামীলীগ নেতা রেজাউল করিমসহ আরো কয়েকজন রবিবার মনোনয়ন ফরম সংগ্রহ করেন।

 

কক্সবাজার ০২ ( মহেশখালী- কুতুবদিয়া) থেকে ৫ জনমনোনয়ন ফরম সংগ্রহ করছেন। তারা হলেন ১. মহেশখালী- কুতুবদিয়া আসনের ২ বারের নির্বাচিত বর্তমান সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক, ২. বাংলাদেশ আওয়ামীলীগের ত্রাণ ও সমাজ কল্যান বিষয়রক উপ-কমিটির সদস্য ইঞ্জি: ইসমত আরা ইসমু, ৩. জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরী, ৪. মহেশখালী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তারেক বিন ওসমান শরিফ, ৫. শাপলাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল খালেক চৌধুরী।

কক্সবাজার ০৩ ( কক্সবাজার সদর- রামু- ঈদগাঁও) থেকে ১০ জন মনোনয়ন ফরম সংগ্রহ করছেন। তারা হলেন, ১. সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য কানিজ ফাতেমা আহমেদ, ২. কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের সাবেক চেয়ারম্যান লে. কর্ণেল অব. ফোরকান আহমেদ, ৩. কক্সবাজার সদর উপজেলা চেয়ারম্যান কায়সারুল হক জুয়েল, ৪. জেলা কৃষকলীগের সাধারণ সম্পাদক আতিক উদ্দিন চৌধুরী, ৫. সুপ্রীম কোর্টের সিনিয়র এডভোকেট ব্যারিস্টার মিজান সাঈদ, ৬. রামু উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি সোহেল সরওয়ার কাজল, ৭. জেলা আওয়ামীলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক নাজনীন সরওয়ার কাবেরী, ৮. কক্সবাজার পৌর আওয়ামীলীগের সভাপতি, জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক এবং কক্সবাজার ইলেকট্রনিক মিডিয়া জার্নালিস্ট এসোসিয়েশনের সভাপতি নজিবুল ইসলাম, ৯. জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও কক্সবাজার পৌরসভার সাবেক মেয়র মুজিবুর রহমান, ১০. জেলা আওয়ামীলীগের সাবেক সহ সাধারণ সম্পাদক, কক্সবাজার জেলা পুজা উদযাপন পরিষদের উপদেষ্টা এডভোকোট রণজিত দাশ।

কক্সবাজার ০৪ ( উখিয়া- টেকনাফ) থেকে ১০ জন মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। তারা হলেন, ১. জেলা আওয়ামীলীগের সদ্য সাবেক কমিটির সহ-সভাপতি শাহ আলম চৌধুরী, ২. টেকনাফ উপজেলা আওয়ামীলীগের সভাপতি নুরুল বশর, টেকনাফ উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক, প্রয়াত সংসদ সদস্য অধ্যাপক মোহাম্মদ আলীর পুত্র মাহাবুব মোরশেদ, ৩. উখিয়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও রাজাপালং ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর কবির চৌধুরী, ৪. জেলা যুবলীগের সাবেক সভাপতি ও সাবেক এম এন এ এডভোকেট নুর আহমেদের পুত্র সোহেল আহমেদ বাহাদুর, ৫. নারী নেত্রী মনোয়ারা বেগম মুন্নী, ৬. সাইফুদ্দিন খালেদ, ৭. উখিয়া- টেকনাফ থেকে বীরমুক্তিযোদ্ধা জাফর আলম চৌধুরী, ৮. সাবেক সংসদ সদস্য আব্দুর রহমান বদি, ৯. বর্তমান সংসদ সদস্য শাহীনা আক্তার, ১০. সাংবাদিক ফরিদুল মোস্তফা।

এখন পর্যন্ত তথা ২০ নভেম্বর রাত পর্যন্ত মনোনয়ন ফরম সংগ্রহকারীদের মধ্যে থাকা ৪ নারী হলো,কক্সবাজার ০২ আসনে ইসমত আরা ইসমু, কক্সবাজার ০৩ আসনে কানিজ ফাতেমা আহমেদ এমপি,নাজনীন সরওয়ার কাবেরী এবং কক্সবাজার ০৪ আসনে মনোয়ারা বেগম মুন্নী।

এদিকে রামু উপজেলা পরিষদের চেয়ারম্যান সোহেল সরওয়ার কাজল পদ থেকে পদত্যাগ করার বিষয়টি নিশ্চিত করে বলেন, “বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রীয় কমিটি থেকে বলা হয়েছে আমাকে পদত্যাগ করতে, তাই আমি পদত্যাগ করেছি।”

কাজল বলেন, ” আমি জানিনা আমাকে কেনো পদত্যাগ করতে বলা হয়েছে, আমি জানিনা আমাকে মনোনয়ন দেয়া হবে কিনা! তবে আমি কেন্দ্রীয় নির্দেশ পালন করেছি।”

কাজলের ভাই সাইমুম সরওয়ার কমল গত দুই মেয়াদে কক্সবাজার -৩ আসনের সংসদ সদস্য। তিনিও এবারে মনোনয়ন প্রত্যাশী। তার বোন নাজনীন সরওয়ার কাবেরীও সংগ্রহ করেছেন দলীয় প্রতীক পাওয়ার মনোয়ন ফরম। তিন ভাই বোনের অনেকটা সাপে-নেউলে সম্পর্ক বেশ আলোচিত কক্সবাজারে। তবে কাজল বলেন, “গতবারও কমলের পক্ষে কাজ করেছি, আমি মাঠের কর্মী, যাকেই মনোনয়ন দেয়া হবে কাজ করবো। যদি এবারও যোগ্য হিসেবে কমলকে মনোনয়ন দেয়া হয়, তার পক্ষেই কাজ করবো।”

পাঠকের মতামত: