কক্সবাজার, শুক্রবার, ১৯ আগস্ট ২০২২

দেশে প্রথমবার ২ ব্যক্তির দেহে করোনার ধরন ওমিক্রন শনাক্ত: স্বাস্থ্যমন্ত্রী

করোনার নতুন ধরন ওমিক্রন শনাক্ত হয়েছে হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। জিম্বাবুয়ে ফেরত দুই নারী ক্রিকেটারের দেহে নতুন এই ধরন শনাক্ত হয়েছে। ওমিক্রনে আক্রান্তরা হোটেল সোনারগাঁওয়ে আইসোলেশনে আছেন। আজ শনিবার (১১ ডিসেম্বর) দুপুরে ঢাকা শিশু হাসপাতালের ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে এ তথ্য জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।

তাদের নমুনা জিনোম সিকোয়েন্সিংয়ের কাজটি করেছে, রোগতত্ত্ব রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা কেন্দ্র। বিষয়টি নিশ্চিত করেছেন আইইডিসিআর এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. এস এম আলমগীর। এরআগে গত বছরের ৮ মার্চ দেশে প্রথম তিন জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ দেশে এতে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যুর ঘটনা ঘটে।

চলতি বছরের ২৪ নভেম্বর আফ্রিকা মহাদেশের বতসোয়ানায় প্রথম করোনার নতুন ধরন ওমিক্রন শনাক্ত হয় বলে জানান দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা। এরপর দ্রুতগতিতে আফ্রিকা, ইউরোপ ও আমেরিকায় এ ধরন ছড়িয়ে পড়ে। এরআগে ২০২০ সালের সেপ্টেম্বরে ভারতে বিটা, অক্টোবরে দক্ষিণ আফ্রিকায় গামা, নভেম্বরে ব্রাজিলে আলফা ও ডিসেম্বরে যুক্তরাষ্ট্রে ডেলটা নামে করোনার চারটি ধরন আবিষ্কৃত হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও দক্ষিণ আফ্রিকার গবেষকরা বলছেন, ওমিক্রনে এখন পর্যন্ত কারও প্রাণহানি হয়নি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক প্রতিবেদনে একে ডেলটার চেয়ে দূর্বল বলে উল্লেখ করা হয়েছে। তবে দক্ষিণ আফ্রিকার গবেষকরা এ ব্যাপারে দিয়েছেন আরেকটি তথ্য। ওমিক্রনে প্রাণহানি হয়নি বলে বসে থাকার অবকাশ নেই। কেননা এটি ভয়ংকর রোগ এবং মানুষের দেহে দ্রুত ছড়াতে পারে।

পাঠকের মতামত: