কক্সবাজার, শুক্রবার, ১২ জুলাই ২০২৪

নিরপেক্ষ নির্বাচনের জন্য যা করণীয় করব: রাষ্ট্রপতি সাহাবুদ্দিন

দেশের সংবিধানের আলোকে নির্বাচন কমিশন (ইসি) সর্বোচ্চ ক্ষমতা ব্যবহার করে সুষ্ঠু নির্বাচন উপহার দেবেন বলে আশা প্রকাশ করেছেন নবনির্বাচিত রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। এ বিষয়ে নিজের সর্বোচ্চটুকু করবেন বলেও জানান তিনি।

রোববার (১৬ এপ্রিল) রাজধানীর গুলশানে তার লেখা ‘এগিয়ে যাও বাংলাদেশ’ বইটি আনুষ্ঠানিকভাবে হস্তান্তর অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

রাষ্ট্রপতি সাহাবুদ্দিন বলেন, ‘সবাই মুখে মুখে বলছি নির্বাচন খুব ক্রুশিয়াল হবে। তবে আমি মনে করি, এমন কিছু হবে না। একটি নিরপেক্ষ, অংশগ্রহণমূলক ও গ্রহণযোগ্য জাতীয় নির্বাচন অনুষ্ঠানের জন্য একজন রাষ্ট্রপতি হিসেবে আমার যা কিছু করার আমি তা করব।’

সংবিধানের আলোকে সুষ্ঠু নির্বাচন হবে জানিয়ে তিনি আরও বলেন, দেশের সংবিধান অনুযায়ী স্বাধীন নির্বাচন কমিশন (ইসি) তাদের সর্বোচ্চ স্বাধীনতা প্রয়োগ করে সংবিধানের আলোকে নিরপেক্ষ, অংশগ্রহণমূলক এবং গ্রহণযোগ্য জাতীয় নির্বাচন অনুষ্ঠান আয়োজন করতে সক্ষম হবে।

অনুষ্ঠানে নিজের লেখা বইয়ের বিষয়ে তিনি বলেন, ‘এগিয়ে যাও বাংলাদেশ’ গ্রন্থের পাতায় পাতায় বিধৃত হয়েছে শৈশব থেকে শুরু করে পুরো জীবনের কথা; সংগ্রাম, রাজনীতি, মুক্তিযুদ্ধ, জেল জীবন, কর্মজীবন, সংসার-জীবন, চিন্তাদর্শ তথা সবকিছু।

২০২৩ সালের ১৩ ফেব্রুয়ারি বাংলাদেশের ২২তম রাষ্ট্রপতি নির্বাচিত হন মো. সাহাবুদ্দিন। আগামী ২৪ এপ্রিল বঙ্গভবনে তার শপথ নেয়ার কথা রয়েছে।

পাঠকের মতামত: