কক্সবাজার, সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১

পেকুয়ায় দূর্যোগ সচেতনতামুলক সিপিপির মাঠ মহড়া অনুষ্ঠিত

পেকুয়া প্রতিনিধি::

দুর্যোগকালীন একটি দেশের উপকূলীয় এলাকার বাস্তব চিত্র প্রদর্শন করে মাঠ মহড়া করেছে দুর্যোগ ব্যবস্থাপনায় কাজ করা স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান সিপিপি। প্রদর্শিত চিত্রে দেখা যায়, সমাজের সকল শ্রেণী পেশার মানুষ চেয়ারম্যান-মেম্বার ও সমাজপতিরা সহ একেকজন একেক ভাবে তাদের দৈনন্দিন কাজ সমাপ্ত করছে। কেউ পুকুরে জাল মেরে মাছ ধরছে, কেউ রান্নার জন্য লাকড়ি কাটছে, ,দোকানদার দোকান করছে, শিক্ষক স্কুলে বাচ্ছাদের পড়াচ্ছেন, হুজুর নামাজ শেষে ছোট বাচ্চাদের আরবি শিক্ষা দিচ্ছেন।

মহিলারা ঘরের সামনে রান্না করছেন। অন্য দিকে আচার অনুষ্টান নাচ-গান হচ্ছে, বিয়ে হচ্ছে, বেয়ান-বেয়াই কোলাকুলি করছে। সবই ঠিকঠাকভাবে চলছে। ঠিক ঐ মুহূর্তে বাংলাদেশ আবহাওয়া অফিস থেকে খবর আসে প্রথমে ৪ নম্বর স্থানীয় হুশিঁয়ারী সংকেত এর, এর একদিন পর আসে ৮ ও পরে ১০ নম্বর মহাবিপদ সংকেত। চার নাম্বারের পর থেকে সিপিপি স্বেচ্ছাসেবক গণ হাতে মেগাফোন নিয়ে পাড়ায় পাড়ায় মানুষকে সচেতন করতে বের হয়ে যান, ৮ও ১০ নং মহা বিপদ সংতেক আসার পর তিনটি লাল পতাকা উচিয়ে সাইরেন বাজিয়ে সকলকে নিরাপদ আশ্রয় কেন্দ্রে যাওয়ার অনুরোধ করে একটি টিম বৃদ্ধ নারী ও শিশুকে তারা নিজেরা পৌছে দেন।
সন্ধ্যায় দিকে মহা প্রলয়ংকরী ঘূর্ণিঝড় ২০০ কিলোমিটার বেগে আঘাত হানে। লন্ডভন্ড হয়ে যায় উপকুলের চিত্র, চর্তুদিকে ঘর-বাড়ি ধ্বংস, চারিদিকে পড়ে আছে সারি সারি শিশু, নারী পরুষ বৃদ্ধের লাশ, পানিতে হাজার হাজার ভাসছে মরা গবাদী পশু।। মৃতদেহ খুঁজে চলছে আত্মীয়-স্বজনেরা। কান্নায় যেন আকাশ ভারি হয়ে উঠেছে।

এদিকে ক্লান্তিহীন ভাবে উদ্ধারকার্য চালিয়ে যাচ্ছে সিপিপি স্বেচ্ছাসেবকরা, আহতদের প্রাথমিক চিকিৎসাসহ নিহতের উদ্ধারে কাজ চালাচ্ছেন। রবিবার বিকেল ঘূর্ণিঝড় প্রস্তুুতি কর্মসূচি (সিপিপি) পেকুয়া উপজেলা শাখার উদ্যোগে দুর্যোগ মোকাবেলায় করণীয় শীর্ষক ব্যতিক্রমী এই মহড়া অনুষ্ঠিত হয়েছে পেকুয়া সদরের মেহেরনামা উচ্চ বিদ্যালয়ের মাঠে।
মহড়ায় তুলে ধরা হয়েছে প্রাকৃতিক দুর্যোগে ঘূর্ণিঝড় পূর্ববর্তী গ্রামের সাধারণ জনসাধারণের করণীয় বিষয়গুলো। মহড়ায় গ্রামের ৭টি বিষয়ের উপর সচিত্র প্রতিবেদন তুলে ধরা হয়। যার মধ্যে ছিল জেলে, কৃষক, চেয়ারম্যান, মোড়ল, বাউল ও মানসিক ভারসাম্যহীন মানুষ, এদের পরিবারে সামাজিক অবস্থান ও দুর্যোগে করণীয় বিষয় নিয়ে অভিনয়ের মাধ্যমে ফুটিয়ে তোলা হয়েছে মহড়ায়।

ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি) ও দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের বাস্তবায়নে এবং উপজেলা প্রশাসনের সহযোগিতায় সাধারণ মানুষের মাঝে জনসচতেনতার লক্ষ্যে এই মাঠ মহড়া অনুষ্ঠিত হয়। মহড়াতে পেকুয়া সদর সিপিপি ও পেকুয়া ফারার সার্ভিসসহ স্কুলের ছাত্র-ছাত্রীরা অংশ নেন।

পেকুয়া উপজেলা সিপিপি কর্মকর্তাও সিপিপির উপ-পরিচালক সাইফুল ইসলামের সভাপতিত্বে সিপিপির উপজেলা ডেপুটি টিম লিডার আবুল কাশেমের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন- মহেশখালী উপজেলা সিপিপি টিম লিড়ার ওসমান গণি, পেকুয়া ফায়ার সার্ভিসের ইনচার্জ (ভারপ্রাপ্ত) পংকজ দে, পেকুয়া সদর সিপিপির টিম লিড়ার এম.মনজুর আলম, মেহেরনামা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শামশুদ্দোহা, সিপিপির টৈটং এর টিম লিড়ার আব্দুল মাবুদসহ আরো অনেকে। পরে বিভিন্ন ইভেন্টে অংশগ্রহনকারীদের মাঝে পুরস্কার তুলে দেন অতিথীরা

পাঠকের মতামত: