কক্সবাজার, বুধবার, ২৪ জুলাই ২০২৪

ফের বিক্ষোভে উত্তাল শ্রীলঙ্কা

আবারও বিক্ষোভে উত্তাল শ্রীলঙ্কার রাজধানী কলম্বো। বিদ্যুৎ ও জ্বালানির দাম কমানো এবং গ্রেফতার ছাত্রনেতার মুক্তির দাবিতে বিক্ষোভ করেছেন দেশটির বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা।

সংবাদমাধ্যম সিএনএ জানায়, সোমবার (১৬ জানুয়ারি) স্থানীয় সময় সকালে রাজধানী কলম্বোর রাস্তায় নেমে আসেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বিক্ষোভের সময় নিরাপত্তা বাহিনীর সদস্যদের সঙ্গে ব্যাপক সংঘর্ষ হয় তাদের। মুহূর্তেই রণক্ষেত্রে পরিণত হয় পুরো এলাকা।

এদিন বিদ্যুৎ ও জ্বালানির দাম কমানো এবং সরকারবিরোধী আন্দোলনে নেতৃত্ব দেয়া গ্রেফতার ছাত্রনেতা ওয়াসান্থা মুদালিগের মুক্তির দাবিতে শিক্ষার্থীরা জড়ো হন জাতিসংঘের দফতরের সামনে। এসময় সরকারবিরোধী প্ল্যাকার্ড নিয়ে স্লোগান দেন অনেকে।

পরে পুলিশ তাদের বাধা দিলে রাস্তায় দাঁড়িয়েই বিক্ষোভ চালিয়ে যান তারা। একপর্যায়ে তাদের ছত্রভঙ্গ করতে লাঠিচার্জ করে নিরাপত্তাবাহিনীর সদস্যরা। এসময় শিক্ষার্থীরা ইটপাটকেল ছুড়লে ফাঁকা গুলি ও টিয়ারশেল ছোড়ে পুলিশ। সংঘর্ষ ছড়িয়ে পড়ে আশপাশের এলাকায়।

শ্রীলঙ্কায় অর্থনৈতিক সংকটে শুরু হওয়া বিক্ষোভে নেতৃত্ব দেয়ার অভিযোগে আন্তঃবিশ্ববিদ্যালয় সংগঠনের ছাত্রনেতা ওয়াসান্থাকে গত বছর গ্রেফতার করে পুলিশ। তার বিরুদ্ধে সন্ত্রাসী কার্যক্রমের অভিযোগ আনা হয়। কিন্তু এখন পর্যন্ত তার মুক্তি না হওয়ায় শিক্ষার্থীরা সোমবার বিক্ষোভে নামেন।

এছাড়া চলমান সংকট কাটাতে জনগণের ওপর সরকারের চাপিয়ে দেয়া অর্থনীতির বোঝা কমানোর দাবি তাদের।

 

পাঠকের মতামত: