কক্সবাজার, বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১

বন্যায় বিপর্যস্ত স্পেন

ভয়াবহ বন্যায় বিপর্যস্ত স্পেন। কাতালোনিয়ার উত্তরপূর্বাঞ্চলে ভারি বৃষ্টিপাতে ব্যাহত হচ্ছে জনজীবন। ডুবে গেছে অসংখ্য বাড়িঘর, তলিয়ে গেছে রাস্তাঘাট। পানিবন্দিদের দুর্ভোগ পৌঁছেছে চরমে। স্থানীয়দের নিরাপদে সরিয়ে নেওয়ার পাশাপাশি উদ্ধারকাজ অব্যাহত রেখেছে কর্তৃপক্ষ।
বন্যায় বিপর্যস্ত স্পেন

এখনো স্বাভাবিক হয়নি স্পেনের বন্যা পরিস্থিতি। ভেসে গেছে স্পেনের কাতালোনিয়ার একাংশ। উত্তরপূর্বাঞ্চলীয় আলকানার উপকূলে তুমুল বৃষ্টিপাতে তলিয়ে গেছে রাস্তাঘাট। ডুবে গেছে অসংখ্য বাড়িঘর। পানিবন্দিদের দুর্ভোগ এখনো চরমে।

একজন বলেন, ঘরবাড়ি ডুবে গেছে। এই আকস্মিক বন্যায় সব হারিয়েছি। এখন কি করব বুঝে উঠতে পারছি না।

আমরা অফিসের কাজে ব্যস্ত ছিলাম। বের হয়ে দেখি রাস্তাঘাট তলিয়ে গেছে। কিছুক্ষণের মধ্যেই পুরো এলাকাই পানিবন্দি হয়ে যায়।

এদিকে, গাছপালা উপড়ে পড়ার পাশাপাশি জলাবদ্ধতায় যান চলাচলে ব্যাঘাত ঘটছে। এ ছাড়া ধসে পড়েছে বেশ কয়েকটি সংযোগ সড়ক। এরই মধ্যে ভারি বৃষ্টিতে সৃষ্ট বন্যায় বিভিন্ন স্থানে বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে কয়েক হাজার পরিবার। তবে বন্যায় ক্ষতিগ্রস্তদের উদ্ধারকাজ অব্যাহত রেখেছে কর্তৃপক্ষ।

এদিকে স্পেনের মাদ্রিদসহ উত্তরাঞ্চলের বেশ কয়েকটি জায়গায় বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। এতে মাদ্রিদ ও তলেদোর রেল যোগাযোগ ব্যাহত হয় বলে জানিয়েছে স্প্যানিশ কর্তৃপক্ষ।
আরও পড়ুন: বেশুমার মুদ্রা ছাপাচ্ছে শ্রীলংকা

এদিকে আইডার কারণে সৃষ্ট ঘূর্ণিঝড় ও বন্যায় যুক্তরাষ্ট্রের উত্তর পূর্বে অন্তত ৪৫ জনের মৃত্যু হয়েছে। স্থানীয় বিভিন্ন সংবাদমাধ্যমের বরাতে এমনটাই জানিয়েছে বিবিসি। এদিকে আলজাজিরা জানায়, নিউইয়র্ক ও নিউজার্সির গভর্নর তুমুল বৃষ্টিপাতে সৃষ্ট বন্যা ও ঘূর্ণিঝড়ে মৃতের সংখ্যা বাড়ায় জরুরি অবস্থা ঘোষণা করেছেন।

সামাজিক যোগাযোগমাধ্যমে পাওয়া ভিডিওতে দেখা যায়,  মানুষের ঘরবাড়ি, সাবওয়ে এবং স্টেশনগুলো উপচে গেছে পানিতে।

নিউইয়র্কের বাসিন্দা জর্জ বেইলি বিবিসিকে জানান, রাতের খাবার গ্রহণের সময় আমি পানির শব্দ শুনতে পাই এবং শৌচাগারে গিয়ে দেখতে পারি সেখানে পানি নিষ্কাশনের জায়গা থেকে অনবরত দ্রুত গতিতে পানি ঢুকছে। আমি এরপর পানির প্রধান লাইনের সমস্যা ভেবে সেটা দেখতে যাই এবং ফিরে এসে দেখি প্রায় এক ফুট উঁচু পানিতে আমাদের বাসার বসার জায়গা ভেসে গেছে।

যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া অধিদপ্তর নিউইয়র্ক, ব্রুকলিন, কুইন্স, লং আইল্যান্ডের কিছু অংশে এই বন্যায় জরুরি অবস্থা জারি করা হয়েছে। এ ছাড়া ম্যাসাচুয়েটস এবং রোড আইল্যান্ডে সতর্কতাও মেনে চলতে বলা হয়েছে।

পাঠকের মতামত: