কক্সবাজার, মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১

বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা, জেনে নিন কখন কোথায়

 

করোনার কারণে আটকে থাকা ২০২০-২১ শিক্ষাবর্ষের অনার্স প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা নিতে যাচ্ছে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো। গত বছরের মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে যাওয়ায় এইচএসসি ও সমমানের পরীক্ষা নেয়া সম্ভব হয়নি। পরে পরীক্ষার্থীদের ‘অটোপাস’ দিয়ে এইচএসসির ফল প্রকাশ করে সরকার।

দীর্ঘ এক বছরের বেশি সময়ের পর করোনার প্রকোপ কমে আসায় ভর্তি পরীক্ষার সময়সূচি ঘোষণা করেছে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো। এরইমধ্যে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস ভর্তি পরীক্ষা নিয়ে গত ২০ সেপ্টেম্বর থেকে ভর্তির কার্যক্রমও শুরু করে দিয়েছে। আজ শনিবার ৬০ আসনের বিপরীতে ভর্তি পরীক্ষা নিয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়।

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয় করোনার কারণে এবার প্রথমবারের মতো ক্যাম্পাসের বাইরে বিভাগীয় শহরগুলোতে ভর্তি পরীক্ষা নিচ্ছে। ‘ক’ ইউনিট দিয়ে ৮টি বিভাগীয় শহরে এই পরীক্ষা ১ অক্টোবর শুরু হবে। এরপর ২ অক্টোবর ‘খ’ ইউনিটের পরীক্ষা হবে, ২২ অক্টোবর ‘গ’ ইউনিটের, ২৩ অক্টোবর ‘ঘ’ ইউনিটের এবং ৯ অক্টোবর ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা হবে। আর ব্যবসায় প্রশাসন ইন্সটিটিউটের (আইবিএ) ভর্তি পরীক্ষা হবে ১১ অক্টোবর। ভর্তি সংক্রান্ত তথ্য (https://admission.eis.du.ac.bd) ওয়েবসাইটে পাওয়া যাবে।

অন্যদিকে দেশে প্রথমবারের মতো গুচ্ছপদ্ধতিতে ভর্তি পরীক্ষা হতে যাওয়া ২০ বিশ্ববিদ্যালয়ের। ১৭ অক্টোবর ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা দিয়ে শুরু হচ্ছে এই গুচ্ছ ভর্তি পরীক্ষা, এরপর ২৪ অক্টোবর ‘বি’ ইউনিট এবং ১ নভেম্বর ‘সি’ ইউনিটের পরীক্ষা হবে। এ সংক্রান্ত বিস্তারিত তথ্য (https://gstadmission.ac.bd) ওয়েবসাইটে পাওয়া যাবে।

গুচ্ছভুক্ত ২০টি বিশ্ববিদ্যালয় হলো- জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) প্রাক-নির্বাচনী পরীক্ষা ২০ ও ২১ অক্টোবর অনুষ্ঠিত হবে। সেই পরীক্ষা থেকে বাছাই করা শিক্ষার্থীদের নিয়ে ‘ক’ ও ‘খ’ গ্রুপের চূড়ান্ত পরীক্ষা হবে ৬ নভেম্বর। পরীক্ষা সংক্রান্ত তথ্য (http://ugadmission.buet.ac.bd/) এই ঠিকানায় জানা যাবে।

এদিকে চট্টগ্রাম, খুলনা ও রাজশাহীর প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষা ১২ আগস্ট নেওয়ার কথা ছিল। কিন্তু করোনার কারণে সেই তারিখে পরীক্ষা নেওয়া যায়নি। স্থগিত করা হয়। ১৩ নভেম্বর ‘ক’ ও ‘খ’ গ্রুপের পরীক্ষার পাশাপাশি ‘মুক্তহস্ত অংকন’ পরীক্ষা নেয়া হবে। এই পরীক্ষার তথ্য পাওয়া যাবে (https://admissionckruet.ac.bd/) ওয়েবসাইটে।

অন্যদিকে কৃষি বিজ্ঞান বিষয়ে ডিগ্রি প্রদানকারী ৭টি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা ২৭ নভেম্বর অনুষ্ঠিত হবে। পরীক্ষা সংক্রান্ত তথ্য (https://admission-agri.org/) ওয়েবসাইটে পাওয়া যাবে।

গুচ্ছভুক্ত সাত কৃষি বিশ্ববিদ্যালয় হলো- বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় এবং খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়।

এদিকে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ২০টি গুচ্ছ বিশ্ববিদ্যালয়ের পরীক্ষায়ও থাকছে। এ বিষয়ে জানা গেছে, কৃষি সংক্রান্ত বিষয়গুলোর শিক্ষার্থী নেওয়া হবে কৃষি গুচ্ছ পরীক্ষা থেকে, আর বিবিএ এবং সিএসইর শিক্ষার্থী নেওয়া হবে ২০ গুচ্ছ বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা থেকে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২৭ ও ২৮ অক্টোবর ‘বি’ ইউনিট, ২৯ অক্টোবর ‘সি’ ইউনিট, ৩০ ও ৩১ অক্টোবর ‘ডি’ ইউনিট এবং ১ ও ২ নভেম্বর ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা নেওয়া হবে। এ ছাড়া ‘বি-১’ ও ‘ডি-১’ ইউনিটের পরীক্ষা ৫ নভেম্বর নেওয়া হবে। ভর্তি সংক্রান্ত বিস্তারিত পাওয়া যাবে (https://admission.cu.ac.bd/) এই ঠিকানায়।

৪ অক্টোবর রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ‘সি’ ইউনিটের (বিজ্ঞান), ৫ অক্টোবর ‘এ’ ইউনিটের (মানবিক), ৬ অক্টোবর ‘বি’ ইউনিটের (বাণিজ্য) পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিদিন তিন ধাপে এই পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষার সব তথ্য (https://admission.ru.ac.bd/undergraduate/) এই ঠিকানায় পাওয়া যাবে।

এদিকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়ের চারটি অনুষদের পরীক্ষা গত ৪ ও ৫ জুন বিভাগীয় শহর ঢাকা, চট্টগ্রাম, রংপুর ও খুলনায় নেওয়ার কথা থাকলেও স্থগিত করা হয়। ১৯ ও ২০ নভেম্বর এই পরীক্ষা নেওয়ার পরিকল্পনা রয়েছে। তবে এখনো চূড়ান্ত হয়নি। পরীক্ষার সূচি পুনর্নির্ধারণ করে বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত ওয়েবসাইটে (https://applyonline.bsmrmu.edu.bd/Admission/Home) জানানো হবে।

অন্যদিকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ১০টি ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ৭ নভেম্বর থেকে ১৮ নভেম্বরের মধ্যে নেওয়ার পরিকল্পনা রয়েছে। তবে এখনো চূড়ান্ত হয়নি। তারিখ চূড়ান্ত করে জানানো হবে (https://juniv-admission.org/) এই ওয়েবসাইটে।

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা আগামী ১২ নভেম্বর অনুষ্ঠিত হতে পারে। এর আগে ২৬ সেপ্টেম্বর থেকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে পরীক্ষার্থীদের প্রবেশপত্র সংগ্রহ করতে হবে।

পাঠকের মতামত: