কক্সবাজার, রোববার, ২৬ সেপ্টেম্বর ২০২১

বিশ্ব মাদকমুক্ত দিবস আজ

মাদকের বিভীষিকাময় থাবা থেকে বাঁচতে এবং সবাইকে সচেতন করতে ২৬ জুন পালিত হয় বিশ্ব মাদকমুক্ত দিবস। এই দিবসটিকে আরো বলা হয় আন্তর্জাতিক মাদকবিরোধী দিবস এবং ওষুধের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী দিবস।

প্রতিবছর দিবসটিকে ঘিরে একটি প্রতিপাদ্য নির্বাচন করা হয়। এ বছর দিবসটির প্রতিপাদ্য হলো ‘মাদক বিষয়ে হই সচেতন, বাঁচাই প্রজন্ম, বাঁচাই জীবন’। জাতিসংঘ সাধারণ পরিষদ ১৯৮৭ সালের ৪২তম অধিবেশনে পৃথিবীকে মাদকের ভয়াবহ প্রভাব থেকে রক্ষা করার লক্ষ্যে প্রতিবছর ২৬ জুন মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস হিসেবে ঘোষণা করা হয়। মাদক নিয়ন্ত্রণ নিয়ে যেসব সংস্থা কাজ করে তার মধ্যে একটি পুরোনো সংস্থা সাংহাইতে স্থাপন করা হয় ১৯০৯ সালে। জাতিসংঘ সাধারণ পরিষদ এই সংস্থার কাজকে অনুমোদন করে সেটির কাঠামোগত প্রক্রিয়া অনুসরণ করে মডেল হিসেবে।

জাতিসংঘ সাধারণ পরিষদ থেকে বলা হয়, মাদক একটি জনস্বাস্থ্যবিরোধী প্রক্রিয়া। এটি নিরাপত্তা ও মঙ্গলকে ধ্বংস করে দিতে পারে। আন্তর্জাতিকভাবে মাদক নিয়ন্ত্রণ না করলে এটি একটি দেশের জাতীয় নিরাপত্তা, জনস্বাস্থ্য, রাজনৈতিক স্থিতিশীলতা ও উন্নয়নকে ক্ষতিগ্রস্ত করতে পারে। তাই সবাইকে এগিয়ে আসতে হবে মাদকের করাল থাবার বিরুদ্ধে।

পাঠকের মতামত: