কক্সবাজার, রোববার, ২০ জুন ২০২১

ভারতকে অক্সিজেন দিচ্ছে ভুটান

সারাবিশ্বেই এক রকম তাণ্ডব চালাচ্ছে প্রাণঘাতী করোনাভাইরাস। কিন্তু এই মুহূর্তে করোনায় সবচেয়ে বিপর্যস্ত দেশটি হচ্ছে ভারত। গত কয়েকদিনে টানা সংক্রমণ ও মৃত্যু বাড়তে থাকায় বিভিন্ন রাজ্যের পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে। অক্সিজেনের অভাব, হাসপাতালে বেডের অভাব, ওষুধের সঙ্কট সবমিলিয়ে যেন দিশেহারা অবস্থা।

দেশটির এমন বিপদে পাশে এসে দাঁড়িয়েছে বিভিন্ন দেশ। মৈত্রীর যে বন্ধন ১৯৪৯ সালে জওহরলাল নেহরুর দীর্ঘ যাত্রায় তৈরি হয়েছিল তা রাখতে সদা সচেষ্ট ভুটান। করোনার প্রবল সংক্রমণ ও অক্সিজেন সংকটে এবার ভুটান ভারতের পাশে দাঁড়াল।

সম্প্রতি ভুটানের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, এই সংকটকালে ভারতে ৪০ মেট্রিক টন অক্সিজেন পাঠানো হবে। ভুটানের একটি সংবাদমাধ্যম জানিয়েছে, অক্সিজেন পাঠানোর জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ পাঠানো হয়েছে। ভারতের আসাম রাজ্যের সীমান্ত এলাকা দিয়ে ভুটান থেকে অক্সিজেন ভর্তি ট্যাঙ্কার যাবে।

ভুটানে সামদ্রুপ জংখার জেলার মটঙ্গা শিল্প এলাকা থেকে অক্সিজেন সরবরাহ করা হবে। ইতোমধ্যেই এই প্রক্রিয়া শুরু হয়েছে। ভুটান সরকার এই পরিস্থিতিতে সবরকমভাবে ভারতের পাশে রয়েছে বলে জানানো হয়েছে।

করোনা সংক্রমণ রুখতে ভুটান সরকারের ভূমিকা বিশ্ব জুড়ে প্রশংসিত। এখনও পর্যন্ত সেখানে করোনায় মাত্র একজনের মৃত্যু হয়েছে। গত এক বছর ভুটান করোনা রুখতে গণস্বাস্থ্য কর্মসূচির বিপুল ব্যবহারিক প্রয়োগ করে বিশ্বে চমক তৈরি করেছে। চীন ও ভারতের মধ্যবর্তী দেশটির এই লড়াইয়ে অবাক বিশ্বের বিভিন্ন দেশ।

করোনা সংক্রমণের গত বছর ভুটানকে সবরকম সাহায্য করেছে ভারত সরকার। সম্প্রতি ভারত থেকে টিকা রফতানি করা হয়েছে। ভুটান বিশ্বে করোনা টিকা প্রয়োগকারী অন্যতম দেশ হিসেবে চিহ্নিত হয়েছে।

সম্প্রতি যুক্তরাষ্ট্র, ফ্রান্স এবং বিট্রেনও ভারতের দিকে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে। ইতোমধ্যেই ভারতে অক্সিজেন কনসেনট্রেটর পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। অপরদিকে ভেন্টিলেটর ও অক্সিজেন কনসেনট্রেটর পাঠিয়েছে ব্রিটেনও। এছাড়া ভারতকে ভেন্টিলেটর, অক্সিজেন এবং আইসিইউ’র জন্য প্রয়োজনীয় জিনিসপত্র দেয়ার ঘোষণা দিয়েছে ফ্রান্স।

এদিকে, ইউরোপীয় ইউনিয়ন, ইসরায়েল এবং জার্মানিও ভারতকে সাহায্য করার আশ্বাস দিয়েছে। প্রাথমিক পর্যায়ে ব্রিটেন থেকে প্রয়োজনীয় ওষুধ ভারতে এসেছে। এছাড়া ১০০টি ভেন্টিলেটর ও ৯৫টি অক্সিজেন কনসেনট্রেটরও পাঠিয়েছে তারা। এই মুহূর্তে ভারতকে ৮টি অক্সিজেন জেনারেটর দিয়ে সাহায্য করবে তারা।

পাঠকের মতামত: