কক্সবাজার, বুধবার, ২৩ জুন ২০২১

মানবিক সাহায্য পেতে দুই দিনে ৩৩৩ নম্বরে ৯৭ হাজার কল

মানবিক সাহায্যের সরকারি ঘোষণার দুইদিনেই ট্রিপল থ্রি’তে ফোন কল এসেছে ৯৭ হাজার। যাচাই শেষে ২ হাজার ৭শ’ ৭৫ জনের তথ্য চলে গেছে মাঠ পর্যায়ের প্রশাসনের কাছে। তবে, এই কার্যক্রমকেও বাধাগ্রস্ত করছে অসংখ্য ভুয়া কল।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের পরিকল্পনা এবং এসপায়ার টু ইনোভেট-এটুআই এর সহায়তায় চলছে জাতীয় শর্টকোড নম্বর ট্রিপল থ্রি।

এটুআই বলছে সরকার ঘোষণা দেয়ার পর ২৫শে এপ্রিল থেকেই ফোন কল পাচ্ছে তারা।
এটুআই এর চিফ টেকনোলজি অফিসার মোহাম্মদ আরফে এলাহী জানান, করোনার দ্বিতীয়ধাপে মানবিক সাহায্যের ঘোষণা দেয়ার পর গত দু’দিনে ৯৭ হাজার কল এসেছে। এর মধ্যে আড়াই হাজার কল যাচাই করে তাদের নাম-ঠিকানা স্থানীয় প্রশাসনের কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

এটুআই প্রোগ্রাম এর ন্যাশনাল কনসালটেন্ট গোলাম মোহাম্মদ ভূঁইয়া বলেন, ‘মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত পরিবারের সদস্যরা তাদের অসহায়ত্বের কথা কারও কাছে প্রকাশ করতে পারেন না তাদের কথা মাথায় রেখে এ উদ্যোগ নেয়া হয়েছে।

কল পাওয়ার পর যাচাই-বাছাই করে তাদের ঠিকানা স্থানীয় প্রশাসনের কাছে পাঠানো হয়। ‘
করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে সারা দেশে চলাচল সীমিত করে দিলে বিরাট একটা অংশের মানুষ কর্মহীন হয়ে পড়েছে। খাদ্য সংকটে থাকলেও নিম্ন মধ্যবিত্ত সম্প্রদায় লজ্জায় বা অন্য যে কোন কারণে হোক খাদ্য সহায়তার বিষয়ে বলতে পারেন না, তাদের জন্যেই তাই ট্রিপল থ্রি। এরইমধ্যে শুরু হয়েছে মানবিক সাহায্য খাদ্য সামগ্রী পৌছে দেয়ার কার্যক্রম।

পাঠকের মতামত: