কক্সবাজার, শনিবার, ১৯ জুন ২০২১

যন্ত্রদানবের তাণ্ডবে অতিষ্ঠ দ্বীপবাসী

আহমেমদ কবীর সিকদার, কুতুবদিয়া::

কক্সবাজারের দ্বীপ উপজেলা কুতুবদিয়ার জনগুরুত্বপূর্ণ সড়ক উপ-সড়কে দীর্ঘদিন ধরে চলছে যন্ত্রদানবের (বড় চাকা বিশিষ্ট ট্র্যাক্টর) তান্ডব। মাটি বহনের জন্য প্রতিনিয়ত ভাটা মালিক বা সমুদ্রচরের বালি দিয়ে বিভিন্ন পুকুর ও ডোবা ভরাটের জন্য এই ট্র্যাক্টর ব্যবহার করা হচ্ছে।

উপজেলার ব্যস্ততম আজম সড়কসহ বিভিন্ন উপ-সড়কে যেয়ে দেখা যায়, প্রতিনিয়ত ওই রাস্তা দিয়ে চলাচল করছে ১৫/২০ টি যন্ত্রদানব ট্র্যাক্টর। ওই ট্র্যাক্টর রাস্তা দিয়ে চলাচল করার সময় আতঙ্কে রাস্তা থেকে সরে যাচ্ছে পথচারীরা। সকাল হতে গভীর রাত পর্যন্ত দানব ট্রাক্টর চলাচলের সময় আতঙ্কে থাকতে হচ্ছে ওই এলাকার বাসিন্দাসহ পথচারীদের।

স্থানীয়রা জানান, কুতুবদিয়া আদর্শ উচ্চ বিদ্যালয়, কুতুবদিয়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, ধূরুং আদর্শ উচ্চ বিদ্যালয়, কৈয়ারবিল আইডিয়াল হাই স্কুল, উত্তরণ বিদ্যা নিকেতন, নয়ে যেতে বাধ্য হচ্ছে কোমলমতি শিক্ষার্থীরা। শিক্ষা প্রতিষ্ঠানে বাচ্চাদের পাঠিয়ে অজানা বিপদের শঙ্কায় থাকতে হচ্ছে অভিভাবকদের।

স্থানীয়রা জানান, প্রতিনিয়ত ওই গাড়ী চলাচলের কারণে নষ্ট হচ্ছে রাস্তাঘাট, লাভবান হচ্ছে ট্র্যাক্টর মালিক ও ভাটার মালিক আর ভোগান্তি পোহাতে হচ্ছে দ্বীপের জনসাধারণদের। বিষয়টি নিয়ে স্থানীয়রা ট্র্যাক্টর মালিকদের নিষেধ করলেও তারা কোনরূপ কর্ণপাত না করে বরং নিষেধকারীদের মারমুখী হচ্ছে। কোনভাবেই থামছেনা তাদের দৌরাত্ম এত শক্তি তারা কোথায় পাচ্ছে সেটা আমাদের জানা নেই।

তারা আরো বলেন, আমরা ট্র্যাক্টর চালক-মালিকদের বারবার নিষেধ করলেও তারা আমাদের কথায় কোনরূপ কর্ণপাত করেন না।

এ ব্যাপারে কুতুবদিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নুরের জামান চৌধুরী বলেন, এ ব্যাপারে দ্রুত ব্যবস্থা নেয়া হবে।

পাঠকের মতামত: