কক্সবাজার, শুক্রবার, ১২ জুলাই ২০২৪

রোহিঙ্গা ক্যাম্পে পাহাড় ধসে ৯ জনের মৃত্যু, ঝুঁকিপূর্ণ এলাকা থেকে সরিয়ে নেওয়া হচ্ছে রোহিঙ্গাদের 

কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে পৃথক পাহাড় ধসের ঘটনায় নয় জনের মৃত্যু হয়েছে। রোহিঙ্গা ক্যাম্প পাহাড় ধসপ্রবণ এলাকা হওয়ায় গতকাল থেকে একটানা ভারি বৃষ্টির কারণে এঘটনা ঘটেছে। তাই ঝুঁকিপূর্ণ এলাকা থেকে রোহিঙ্গাদের সরিয়ে নেওয়া হচ্ছে বলে জানিয়েছে শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশন (আরআরআরসি)।
বুধবার (১৯ জুন) সকালে উখিয়া রোহিঙ্গা ক্যাম্পের ক্যাম্প-১৪ তে ১জন, ক্যাম্প ১০ এ ৪ জন, ক্যাম্প ০৯ এ একজন বাংলাদেশিসহ ৩জন এবং ক্যাম্প ০৮ এ ১জন মৃত্যুর ঘটনা ঘটে।
বিষয়টি নিশ্চিত করেছেন অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ সামছু-দ্দৌজা।
তিনি বলেন, “রোহিঙ্গা ক্যাম্পে পাহাড় ধসে ৯ জনের মৃত্যু হয়েছে। তাদের মরদেহ উদ্ধার করা হয়েছে। গতকাল থেকে একটানা ভারি বৃষ্টিপাতের কারণে পাহাড় ধসের ঘটনা ঘটেছে”
তিনি জানান, পাহাড়ি এলাকায় রোহিঙ্গাদের বসবাস হওয়ায় এলাকাগুলো পাহাড় ধস প্রবণ। একারণে ঝুঁকিপূর্ণ এলাকা থেকে রোহিঙ্গাদের সরিয়ে নেওয়া হচ্ছে।
উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শামীম হোসেন বলেন, রোহিঙ্গা ক্যাম্পে পাহাড় ধসের ঘটনা ঘটেছে। এঘটনায় ৯ জনের মৃত্যু হয়েছে।
কক্সবাজার গতকাল থেকে একটানা ভারি বৃষ্টিপাত হচ্ছে। একারণে রোহিঙ্গা ক্যাম্পগুলো পাহাড় ধসের ঝুঁকিতে রয়েছে। রোহিঙ্গা ক্যাম্প ছাড়াও কক্সবাজারের কিছু কিছু পাহাড়ি এলাকা ঝুঁকিতে রয়েছে বলে জানা গেছে।

পাঠকের মতামত: